করোনাভাইরাস : মহামারির আশঙ্কা, আজ ঘোষণা হতে ‘গ্লোবাল ইমার্জেন্সি’

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-০১-৩০ ১৬:১১:২৮

করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হবে কি না, সে ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আজই সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন সংস্থাটির জরুরি কর্মসূচি বিষয়ক বিভাগের প্রধান ড. মাইক রায়ান। পাশাপাশি এই ভাইরাসের বিস্তার ঠেকাতে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি। এপি

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) এক বিবৃতিতে তিনি বলেছেন, করোনা ভাইরাস একেবারেই নতুন। তাই এটি মোকাবিলা করা খুবই চ্যালেঞ্জিং। তবে চীন যেভাবে লড়ছে তা সত্যিই প্রশংসার দাবি রাখে।

করোনা ভাইরাসের উৎপত্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে। তবে ইতোমধ্যেই চীনের সীমা অতিক্রম করে বিশ্বের আরও ২০টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। যে কারণে সারা বিশ্বের মানুষের মনেই বিরাজ করছে আতঙ্ক। ধারণা করা হচ্ছে যে কোনো মুহূর্তেই বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি হতে পারে।

এ বিষয়ে মাইক রায়ান জানান, করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করা হবে কি না, তা নিয়ে বৃহস্পতিবার আলোচনায় বসবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সামগ্রিক অবস্থা বিবেচনা করে সেখানেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত, এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১৭০ জন মৃত্যুবরণ করেছেন। এ ছাড়া এ ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন প্রায় ৬ হাজার মানুষ।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।