ক্যাটাগরি: আন্তর্জাতিক

চীনে এফডিআই কমে ৩০ বছরের সর্বনিম্নে

চীনে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ (এফডিআই) কমে ৩০ বছরের মধ্যে সর্বনিম্ন স্তরে নেমে এসেছে। গতকাল প্রকাশিত এক সরকারি প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে। বিশ্লেষকরা জানিয়েছেন, গুপ্তচরবৃত্তি ও মার্কিন নিষেধাজ্ঞার কারণে চীন ছেড়ে যাচ্ছে বিদেশী করপোরেশনগুলো। খবর নিক্কেই এশিয়া।

চীনের স্টেট অ্যাডমিনিস্ট্রেশন অব ফরেন এক্সচেঞ্জের প্রতিবেদন অনুসারে, গত বছর দেশটিতে নিট এফডিআই ছিল ৩ হাজার ৩০০ কোটি ডলার। গত বছরের এ পরিসংখ্যান ২০২২ সালের তুলনায় প্রায় ৮০ শতাংশ কম। যদিও ২০২২ সালে নতুন বিনিয়োগ ছিল ইতিবাচক। কিন্তু গত বছর এফডিআই টানা দ্বিতীয় বছরে কমেছে, যা উদ্বেগের। ২০২১ সালে এফডিআই ছিল সর্বকালের সর্বোচ্চ, ৩৪ হাজার ৪০০ কোটি ডলার।

গত বছরের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে ইনফ্লো (অর্থ প্রবেশ) ১ হাজার ৭৫০ কোটি ডলার ছাড়িয়ে গেছে। এটি পূর্ববর্তী প্রান্তিকের রেকর্ড করা নিট আউটফ্লোর (অর্থ বের হয়ে যাওয়া) কাছাকাছি।

সত্তরের দশকের শেষ দিকে দেং জিয়াওপিংয়ের নেতৃত্বে সংস্কার ও মুক্ত বাণিজ্যনীতি গ্রহণ করে চীনা। এর অধীনে বিদেশ থেকে বিনিয়োগ, কর্মী ও প্রযুক্তি আকর্ষণ করার জন্য কাজ করছে দেশটি। ১৯৯২ সালে দক্ষিণ চীন সফরের সময় দেং জিয়াওপিং এ নীতিকে ত্বরান্বিত করার জন্য চাপ দেন। ওই সময়ের পর থেকে এফডিআই বর্তমানে নিম্ন পর্যায়ে নেমেছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার