ক্যাটাগরি: আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের ৩ কোটি ২৫ লাখ টন কয়লা রফতানি

যুক্তরাষ্ট্র থেকে গত বছর তথা ২০২৩ সালে ৩ কোটি ২৫ লাখ টন কয়লা রফতানি করা হয়েছে। এতে মোট আয় হয়েছে ৫০০ কোটি ডলারেরও বেশি। পণ্যবাহী জাহাজের তথ্য সেবাদাতা প্রতিষ্ঠান কেপলার সম্প্রতি এ তথ্য জানিয়েছে।

এনার্জি থিংক ট্যাংক এম্বার জানায়, যুক্তরাষ্ট্র গত বছর তাপীয় কয়লা রফতানি করে ছয় বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ আয় করেছে। পরিমাণের দিক থেকেও রফতানি রেকর্ড স্পর্শ করেছে। মূলত দেশটির বিদ্যুৎ কেন্দ্রগুলো কয়লার ব্যবহার কমিয়ে দেয়ায় রফতানিতে এমন উল্লম্ফন দেখা দিয়েছে।

এশিয়ার দেশগুলো বিদ্যুৎ উৎপাদনে এখনো কয়লার ওপর অনেক বেশি নির্ভরশীল। এ অঞ্চলেই যুক্তরাষ্ট্র গত বছর সর্বাধিক কয়লা রফতানি করে। এর মধ্যে শীর্ষ ক্রেতা ছিল ভারত। দেশটিতে ১ কোটি ১৮ লাখ টন রফতানি করা হয়, যা মোট রফতানির ৩৬ দশমিক ৩ শতাংশ। এছাড়া মোট রফতানির ১৩ দশমিক ৪ শতাংশ নেদারল্যান্ডসে, ৮ দশমিক ৫ শতাংশ মিসরে, ৬ দশমিক ৭ শতাংশ মরক্কোয় ও ৬ শতাংশ জাপানে সরবরাহ করা হয়েছে।

কেপলার আরো জানায়, গত বছর চীন ছিল মার্কিন কয়লার ষষ্ঠ শীর্ষ ক্রেতা। দেশটিতে ১৫ লাখ টন রফতানি করে ‍যুক্তরাষ্ট্র, যা মোট রফতানির ৪ দশমিক ৬ শতাংশ।

এ বছর নেদারল্যান্ডস হয়ে ইউরোপের বাজারে তাপীয় কয়লা সরবরাহ কমে যেতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। কারণ অঞ্চলটি বিদ্যুৎ উৎপাদনে জীবাশ্ম জ্বালানির পরিবর্তে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াচ্ছে। তবে উত্তর আফ্রিকা ও এশিয়ার দেশগুলোয় রফতানিতে ঊর্ধ্বমুখী ধারা বজায় থাকবে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার