ক্যাটাগরি: জাতীয়

জাতীয় গ্রিডে যুক্ত হলো ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস

হবিগঞ্জের রশীদপুর গ্যাসক্ষেত্রের নতুন কূপ উদ্বোধন করেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। রবিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে উদ্বোধন করা এ কূপের মাধ্যমে জাতীয় গ্রিডে আরও ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস নতুন করে যুক্ত হলো।

উদ্বোধনকালে উপস্থিত ছিলেন হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া, জেলা প্রশাসক জিলুফা সুলতানা।

নতুন করে গ্যাস অনুসন্ধান কার্যক্রম হিসেবে সিলেট অঞ্চলে জরিপ কাজ চালাচ্ছে কর্তৃপক্ষ। এই অঞ্চলের মাটির নীচ থেকে প্রতিনিয়ত গ্যাস পাওয়ার সম্ভবনা আছে বলে মনে করছেন অনুসন্ধানকারীরা। এরই ধারাবাহিকতায় রশীদপুর গ্যাসক্ষেত্রের নতুন কূপের সন্ধান পাওয়া যায়।

রশীদপুর গ্যাসক্ষেত্রে কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, গত বছর মে মাসে ২৩৩ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্পের কাজ শুরু হয়। এ প্রকল্পে কোম্পানির নিজস্ব তহবিল থেকে ৫ ভাগ অর্থ জোগান দেওয়ার কথা ছিল। পরে ৯ সেপ্টেম্বর জ্বালানি বিভাগের বিভাগীয় প্রকল্প মূল্যায়ন কমিটির (ডিপিইসি) সভায় প্রকল্পটি সম্পূর্ণরূপে সরকারি অর্থায়নে বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়। একই সঙ্গে প্রকল্পটির মেয়াদ ধরা হয় ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত।

বর্তমানে রশিদপুর গ্যাস ক্ষেত্রের পাঁচটি কূপ দিয়ে দৈনিক ৪৪ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। কূপগুলো হলো ১, ৩, ৪, ৭ ও ৮। এ ছাড়া বন্ধ রয়েছে ২ ও ৫ নম্বর কূপ। বন্ধ থাকা কূপ দুটি ওয়ার্কওভারের মাধ্যমে পুনরায় চালু করার পরিকল্পনা করছে সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড।

শেয়ার করুন:-
শেয়ার