ক্যাটাগরি: আন্তর্জাতিক

ছয় মাস পর কারামুক্ত থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা ছয় মাস কারাবন্দী থাকার পর ১৮ ফেব্রুয়ারি (রোববার) মুক্তি পেয়েছেন। সকালের দিকে ব্যাংককের পুলিশ জেনারেল হসপিটাল থেকে একটি গাড়িতে করে তাকে বের হতে দেখা যায়। এ সময়ে তার মুখে ছিল সার্জিক্যাল মাস্ক এবং গলায় পরানো ছিলো নেক ব্রেস। খবর আল জাজিরার

হাসপাতাল থেকে পশ্চিম ব্যাংককে নিজের বাড়িতে ফিরে যান থাকসিন। তাকে অভিনন্দন জানাতে বাড়ির ফটকে ব্যানার ঝোলানো হয়।

এ সপ্তাহের শুরুর দিকে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী সেরেথা থাভাইসিন জানিয়েছিলেন, দুর্নীতির মামলায় থাকসিনের আট বছরের সাজা হলেও সে দেশের রাজা এই সাজা কমিয়ে এক বছরে নামিয়ে আনেন। এরপর তাকে প্যারোলে আজ রোববার মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছিলেন থাভাইসিন।

২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত থাইল্যান্ডের ক্ষমতায় ছিলেন থাকসিন। এরপর এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন এবং সে সময় থেকেই দেশের বাইরে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন দীর্ঘ ১৫ বছর।

তবে ক্ষমতাচ্যুত হয়ে দেশ ছেড়ে চলে যাবার পরেও তার দল থাইল্যান্ডের রাজনীতিতে শক্তিশালী ভূমিকা পালন করে গেছে। তার বোন ইংলাক সিনাওয়াত্রা দেশের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে ২০১১-১৪ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন।

এরই মধ্যে থাকসিনের অনুপস্থিতিতেই সুপ্রিম কোর্ট তাঁকে চারটি মামলায় ১২ বছরের কারাদণ্ড দেন। পরে আদালতের রায়ের ওপর থাইল্যান্ডের রাজা তার দণ্ড কমিয়ে দেন।

গত বছরের ২২ আগস্ট সিঙ্গাপুরে ১৫ বছরের স্বেচ্ছা নির্বাসন শেষে ব্যক্তিগত বিমানে করে থাইল্যান্ডের ডন মুয়াং বিমানবন্দরে অবতরণ করেন থাকসিন। পরে বিমানবন্দর থেকে আগের দণ্ডাদেশ থাকায় আদালতের মাধ্যমে তাকে কারাগারে নেওয়া হয়। কারাগারে নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই থাকসিনকে হাসপাতালে নেওয়া হয়।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার