ক্যাটাগরি: আন্তর্জাতিক

সিংহ-সিংহীর নাম পাল্টাতে হাইকোর্টে বিশ্ব হিন্দু পরিষদ

ভারতের ত্রিপুরা থেকে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে আনা হয়েছে একটি সিংহ ও সিংহীকে। ত্রিপুরার বিশালগড়ের সিপাহিজলা চিড়িয়াখানা থেকে গত ১২ ফেব্রুয়ারি বেঙ্গল সাফারিতে নিয়ে আসা হয় এই সিংহ দম্পতিকে। তাদের সঙ্গে আনা হয় একজোড়া লেপার্ড ক্যাট ও চশমাবাঁদর বা ম্যাজেস্টিক লাঙ্গুরও।

বাকি পশুদের নিয়ে কোনো বিতর্ক দেখা না গেলেও ঝামেলা বেঁধেছে বনের রাজা সিংহকে নিয়ে। জানা গেছে, সিংহের নাম রাখা হয়েছে আকবর। আর সিংহীর নাম রাখা হয়েছে সীতা। এখানেই তীব্র আপত্তি জানিয়েছে দেশটির বিশ্ব হিন্দু পরিষদ।

এ নিয়ে তারা শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে রাজ্যের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

বিশ্ব হিন্দু পরিষদের জেলা সভাপতি দুলাল চন্দ্র রায় বলেন, বেঙ্গল সাফারি পার্কে যে সিংহী আনা হয়েছে তার নাম রাখা হয়েছে সীতা। এতে আমাদের হিন্দু ধর্মের ওপর আঘাত করা হয়েছে। এই নাম নিয়ে আমাদের তীব্র আপত্তি রয়েছে। তাই আমরা উচ্চ আদালতের দারস্থ হলাম।

মামলার আইনজীবী শুভঙ্কর দত্ত বলেন, ত্রিপুরা থেকে সিংহ দুটিকে আনা হয়েছে। সরকারি নথিতে তাদের নাম লেখা ছিলো প্যানথেরা লায়ন মেল ও ফিমেল। পাশাপাশি তাদের আইডি নম্বর দেওয়া ছিল। কিন্তু এখানে আসার পর তাদের নাম দেওয়া হয়েছে আকবর ও সীতা। তাই সীতা নামের পরিবর্তন চেয়ে আমরা আজ কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে মামলা দায়ের করলাম। আমরা স্টেট জু অথরিটি এবং বেঙ্গল সাফারি ডাইরেক্টরকে এই মামলার বিবাদী করেছি। আগামী ২০ তারিখ এই মামলার শুনানি হবে।

শেয়ার করুন:-
শেয়ার