ক্যাটাগরি: আন্তর্জাতিক

বোয়িংয়ের অর্ডারের সাথে কমেছে ডেলিভারি

চলন্ত অবস্থায় ৭৩৭ ম্যাক্স নাইন উড়োজাহাজের জানালায় ফাটল এবং অন্য একটির ইঞ্জিনে আগুন লেগে যাওয়ার ঘটনাকে কেন্দ্র করে জানুয়ারিতে কমেছে বোয়িং উড়োজাহাজের অর্ডার ও ডেলিভারি। এসব ঘটনা বোয়িংয়ের কার্যক্ষমতাকে প্রভাবিত করেছে বলে আশংকা সংশ্লিষ্টদের। খবর সিএনবিসি।

বোয়িং গত মাসে ২৭টি উড়োজাহাজ সরবরাহ করেছে, যা সেপ্টেম্বরের পর থেকে সর্বনিম্ন। এছাড়া বোয়িং ম্যাক্স উড়োজাহাজ বিক্রি করেছে তিনটি। তবে অন্য তিনটি বিক্রি বাতিলও হয়েছে কোম্পানিটির। অন্যদিকে বোয়িংয়ের প্রতিদ্বন্দ্বী এয়ারবাস জানুয়ারিতে ৩০টি উড়োজাহাজ সরবরাহ করেছে।

বোয়িংয়ের নির্বাহীরা তাদের গ্রাহক, বিনিয়োগকারী ও নিয়ন্ত্রকদের বোঝানোর চেষ্টা করছেন, ৫ জানুয়ারির দুর্ঘটনার পর সচেতনতা বৃদ্ধি করায় বোয়িং আগের চেয়ে বেশি নির্ভরযোগ্য স্থান ধরে রাখতে সক্ষম।

এর আগে পোর্টল্যান্ড, ওরেগন থেকে ছেড়ে যাওয়া বোয়িংয়ের একটি উড়োজাহাজের জানালা চলন্ত অবস্থায় খুলে পড়ে। উড়োজাহাজটি যখন ১৬ হাজার ফুট উচ্চতায় ছিল, তখন আচমকা একটি জানালা ভেঙে যায়। এরপর বিমানের ভেতরে বাতাসের চাপ বা কেবিন প্রেসার কমে যায়। এ কারণে উড়োজাহাজটি জরুরি অবতরণ করে।

এ দুর্ঘটনায় ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড জানিয়েছে, অব্যবহৃত এক্সিট ডোর প্যানেলের জায়গায় থাকা বোল্টগুলো ফিউজলেজ টুকরো থেকে অনুপস্থিত ছিল, যা বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স কারখানায় সরানো হয়েছিল এবং পুনরায় সংযুক্ত করা হয়েছিল।

এর পর পরই বোয়িংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডেভ ক্যালহাউন উৎপাদন প্রক্রিয়া পর্যালোচনা করার পরিকল্পনা করেন। যতক্ষণ না মান নিয়ন্ত্রণের সমস্যাগুলো সমাধান করা হয় ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন বোয়িংয়ের উৎপাদন সম্প্রসারণ বন্ধ করে দেয়।

বোয়িং কর্তৃপক্ষ চলতি মাসের শুরুতে জানায়, ভুলভাবে ড্রিল করা গর্তের কারণে প্রায় ৫০টি অবিকৃত ম্যাক্স উড়োজাহাজের সংস্কারকাজ পুনরায় করতে হবে। এটি একটি নতুন উৎপাদন সমস্যা, যা বোয়িং সরবরাহকে আরো মন্থর করতে পারে।

প্রায় দুই ডজন ইন্সপেক্টর রেন্টন ফ্যাক্টরি ও উইচিটা কানসাসে নিযুক্ত রয়েছে এফএফএ নির্দেশিত পরিদর্শন কর্মকাণ্ডে।

বোয়িংকে এখন পর্যায়ক্রমে তার উৎপাদন লাইনের বিরতি দিতে হবে এবং সিএফও ব্রায়ান ওয়েস্ট মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) টিডি কাওয়েন বিনিয়োগকারী সম্মেলনে বলেছেন যে কোম্পানিটি বছরের দ্বিতীয়ার্ধে প্রতি মাসে ম্যাক্স ৩৮-এর সরবরাহ হার স্থিতিশীল রাখতে পারবে।

চার বছরের মধ্যে প্রথমবারের মতো বোয়িং তার জানুয়ারির ডেলিভারিতে চীনা গ্রাহকদের কাছে তিনটি ম্যাক্স উড়োজাহাজ হস্তান্তর করে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার