ক্যাটাগরি: সারাদেশ

পঞ্চগড়ে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ

পঞ্চগড় জেলার দেবীগঞ্জে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের পরিবহনের জন্য স্কুল ভ্যান, স্কুল ব্যাগ, টি-শার্টসহ বিভিন্ন শিক্ষা উপকরণ প্রদান করেছে সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট-ইউকে নামক একটি সামাজিক সংগঠন। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার খুটামারা বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ে এই উপকরণ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষাবৃত্তি ও উপকরণ প্রদান করেন ব্রিটেনের সেভেন কিংস কিংডমের অন্তর্গত রেডব্রিজ কাউন্সিলের কাউন্সিলর এবং সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট-ইউকে নামক সামাজিক সংগঠনের সভাপতি পুস্পিতা গুপ্তা।

জানা যায়, এর আগে ২০২২ এর নভেম্বরে তিনি এই স্কুলে এসেছিলেন। তারপর থেকে সেক্যুলার বাংলাদেশ মুভমেন্টের ইউকের পক্ষ থেকে তিনি স্কুলটির উন্নয়নে কাজ করে যাচ্ছেন। পঞ্চগড়ের মানুষের প্রয়োজনে এর আগেও অনেকবার সহযোগিতা করেছে সংগঠনটি।

বিভিন্ন সময় গরীব মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি, শীতার্তদের শীতবস্ত্র, করোনা সংকটে চিকিৎসা সহায়তা উপকরণ দিয়েছেন। এছাড়া অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে দেশের বিভিন্ন অঞ্চলে সভা সমাবেশ ও কর্মশালা করে যাচ্ছে সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট-ইউকে।

দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল আলমের সভাপতিত্ত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট ইউকের বাংলাদেশ প্রতিনিধি রাশেদুল ইসলাম, সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট ইউকের সাধারণ সম্পাদক অতীশ দীপঙ্কর সাহা, সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট ইউকের উপদেষ্টা সুমিত্রা দেব মনি, দেবীগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসনাত জামান চৌধুরী জর্জ, উপজেলা কৃষক লীগের সভাপতি নির্মল কুমার শর্মা, সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট ইউকের পঞ্চগড় প্রতিনিধি হরিশ চন্দ্র রায়, প্রতিষ্ঠান প্রধান অবিনাশ চন্দ্র রায় প্রমুখ।

অনুষ্ঠানের বিষয়ে সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট-ইউকের পঞ্চগড় প্রতিনিধি হরিশ চন্দ্র রায় বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের প্রতি ভালোবাসা থেকেই সুদূর লন্ডন থেকে ছুটে এসেছেন তারা। পঞ্চগড়ের মানুষের প্রয়োজনে এর আগেও অনেকবার সহযোগিতা করেছে সংগঠনটি। বিভিন্ন সময় গরীব মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি, শীতার্তদের শীতবস্ত্র, করোনা সংকটে চিকিৎসা সহায়তা উপকরণ দিয়েছেন। এছাড়া অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে দেশের বিভিন্ন অঞ্চলে সভা সমাবেশ ও কর্মশালা করে যাচ্ছে সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট-ইউকে।

এ বিষয়ে খুটামারা বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অবিনাশ চন্দ্র রায় বলেন, এই প্রতিষ্ঠানটি এখনো কোন সরকারি সহযোগিতা পায়নি। এখানে কর্মরত শিক্ষকেরা বিনা পারিশ্রমিকে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পাঠদান ও জীবনমুখী করার চেষ্টা করে যাচ্ছি। তবে, মানবিক মানুষ সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট ইউকের সভাপতি পুস্পিতা গুপ্ত স্কুলটির সহায়তার জন্য গত এক বছর থেকে অর্থ সহায়তাসহ সার্বিক সহায়তা করে যাচ্ছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার