ক্যাটাগরি: শিল্প-বাণিজ্য

ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো শুরু শনিবার

অগ্নিঝুঁকি কমিয়ে এনে দেশে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার, অগ্নি-সুরক্ষা নিশ্চিতে আধুনিক যন্ত্রপাতি সবার কাছে পৌঁছে দেওয়া এবং অগ্নিনিরাপত্তা ও সুরক্ষা নিয়ে সব মহলে সচেতনতা বাড়ানোর প্রয়াস নিয়ে শনিবার থেকে শুরু হচ্ছে নবম আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ২০২৪। তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করেছে ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব)।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম মিলনায়তনে ইসাব আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক্সপোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

এক্সপোতে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, তাইওয়ান, তুরস্ক, ইউএই, পর্তুগাল, স্পেন, পোল্যান্ড, সুইজারল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ভারতসহ ৩০টি দেশের বিভিন্ন ব্রান্ডের ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি সরঞ্জাম পণ্য প্রদর্শন করা হবে। এতে ১০০টি স্টল থাকবে।

জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইসাব) প্রেসিডেন্ট নিয়াজ আলীর চিশতি। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক আনোয়ার হোসেন। এতে উপস্থিত ছিলেন ইসাবের সেক্রেটারি জেনারেল জাকির উদ্দিন আহমেদ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহজাহান সাজু। পাবলিসিটি সেক্রেটারি ও একসপোর আহ্বায়ক নজরুল ইসলাম এবং যুগ্ম সাধারণ সম্পাদক মো. মাহমুদ-ই-খুদা প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইসাব) উদ্যোগে এ বছর নবমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ইফসি-২০২৪। আগামী ১৭ থেকে ১৯ ফেব্রুয়ারি শনিবার, রবিবার ও সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক্সপো অনুষ্ঠিত হবে। চলবে বেলা ১১ টা থেকে রাত ৮টা পর্যন্ত। কো-পার্টনার বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। সহযোগী পার্টনার এন‌এএফ‌এফ‌সিকো বিজিএমইএ, বিটিএমইএ, বিকেএমইএ।

ইফসি-২০২৪ তে ফায়ার প্রোটেকশন, ফায়ার ডিটেকশন, সিসিটিভি এবং ভিডিও সার্ভিলেন্স, বিল্ডিং ম্যানেজমেন্ট, অ্যাক্সেস কন্ট্রোল, পাবলিক অ্যাড্রেস সিস্টেমসহ, রেসকিউ এবং ডিজাস্টার ম্যানেজমেন্টের অন্যান্য আধুনিক প্রযুক্তি প্রদর্শিত হবে। এতে সর্বশেষ প্রযুক্তি, পণ্য, নেটওয়ার্কিং এবং ব্যবহারকারীদের সচেতনতা, প্রতিযোগিতামূলক পণ্য পেতে এবং উপযুক্ত সরবরাহকারীদের সঙ্গে পরিচিতি লাভের একটি সর্বোত্তম প্ল্যাটফর্ম। আয়োজনের মূল লক্ষ্য হচ্ছে ব্যবহারকারী এবং নির্মাতাদের মধ্যে সেতুবন্ধন তৈরি করে এর মাধ্যমে অগ্নি নিরাপত্তা, নিরাপত্তা যন্ত্রপাতি ও সংশ্লিষ্ট ও সেবা বাজার আরও বেশি সহজলভ্য করা, যাতে নিরাপত্তা সুরক্ষার পাশাপাশি আগুনের ভয়াবহ বিপদ থেকে দেশ ও জাতি সুরক্ষিত থাকে। অন্যদিকে এ প্রদর্শনীতে সামাজিক সচেতনতাও নিশ্চিত করবে। আয়োজনটিতে স্থানীয় ও আন্তর্জাতিক নির্মাতা, ব্যবসায়ী ও সিস্টেম ইন্টিগ্রেটারদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে।

অনুষ্ঠানে জানানো হয়, এক্সপ্রোতে এ পর্যন্ত সাড়ে ৯ হাজার ভিজিটর রেজিস্ট্রেশন করেছে। আশা করি ১৫ হাজার করবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ৪টি বিশেষ সেমিনার অনুষ্ঠিত হবে। মেলার প্রথম দিন অগ্নি-নির্বাপণের বিশেষ মহড়া অনুষ্ঠিত হবে। এতে প্রতিষ্ঠানকে অ্যাওয়ার্ড দেওয়া হবে।

অনুষ্ঠানে ইসাবের পরিচালনা পর্ষদের পক্ষে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট মোঃ মতিন খান, মোহাম্মদ মাহমুদ, মোঃ মনজুর আলম, এম মাহমুদুর রশিদ। এছাড়া এসিস্ট্যান্ট সেক্রেটারি মোঃ মাহাবুর রহমান, কোষাধ্যক্ষ মোঃ নূর-নবী এবং পরিচালকদের মোঃ ওয়াহিদ উদ্দিন, ইঞ্জিঃ মোঃ আল-এমরান হোসেন, মেজর মোঃ আশেক কামাল (অব), মোঃ রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার