ক্যাটাগরি: পুঁজিবাজার

পুঁজিবাজারই পারবে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে: ডিএসই চেয়ারম্যান

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ড. হাফিজ মো. হাসান বাবু বলেছেন, বাংলাদেশের পুঁজিবাজার দেশের অর্থনীতির সাথে সম্পৃক্ত করতে পারিনি বলে জিডিপিতে পুঁজিবাজারের বিশেষ অবদান রাখা যায়নি। দেশের ঋণের ক্ষেত্রে ব্যাংকের প্রতি না গিয়ে পুঁজিবাজারের প্রতি ঝুঁকতে হবে। পুঁজিবাজারই পারবে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) ডিএসইর নিকুঞ্জ টাওয়ারে অনুষ্ঠিত ‘ডিবিএ স্টক ব্রোকার্স পারফর্মেন্স অ্যাওয়ার্ড-২০২৩ এবং এশিয়া সিকিউরিটিজ ফোরাম (এএসএফ)’ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ব্রোকার্স না বাঁচলে ডিএসই মূল্যহীন। তাদের বাঁচিয়ে রাখতে হবে। তাদের কর এবং অন্যান্য খাতে সহায়তা করতে হবে। তাতে পুঁজিবাজার আরও গতি ফিরে পাবে। ডিএসই সবসময় ব্রোকারদের পাশে থাকবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার মিজানুর রহমান, ড. শেখ শামসুদ্দিন আহমেদ এবং আব্দুল হালিম উপস্থিত ছিলেন, এছাড়া ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. তারিকুজ্জামান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, ব্রোকারেরা ডিএসইকে বাঁচিয়ে রাখবে। আর যদি ব্রোকারদের বাঁচিয়ে রাখার কথা শুনতে হয় সেটা অনেক কষ্ট লাগে। নতুন নির্বাচন হয়েছে, নতুন সরকার এসেছে। এখন সময় সামনের দিকে এগিয়ে যাওয়ার।

তিনি বলেন, পুঁজিবাজারে পুঁজি নিয়ে আসতে হবে। ধার করা টাকা দিয়ে বাজার চলতে পারে না। আমাদের সবকিছুই নিজেদের আছে। তবে আমরা এখনো ডিমিউচুয়ালাইজড হতে পারি নি। আমাদের ক্যাপিটাল ফর্মেশন গত ৫২ বছরে হয়নি। এখনো ব্যাংক খাতের দিকে তাকিয়ে থাকতে হয়।

তিনি আরও বলেন, আমি ডিএসইতে অথরাইজড হিসেবে কাজ করেছি। প্রথম দিকের তালিকাভুক্ত কোম্পানির মধ্যে ছিলো আমার বাবার কোম্পানি মোনা ফাইন্যান্স। আজকে এই যায়গায় আসার পেছনে ডিএসইর অবদান অনেক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) প্রেসিডেন্ট সাইফুল ইসলাম।

অর্থসংবাদ/কাফি

শেয়ার করুন:-
শেয়ার