ক্যাটাগরি: আন্তর্জাতিক

ভারত-চীনের সঙ্গে রাশিয়ার বাণিজ্যের ৯৫ শতাংশই স্থানীয় মুদ্রায়

ডলারের ব্যবহার কমেছে রাশিয়ার আমদানি রফতানি বাণিজ্যে। ২০২৩ সালে চীন ও ভারতের সঙ্গে বাণিজ্যের ৯৫ শতাংশই স্থানীয় মুদ্রায় করেছে রাশিয়া। সোমবার এমনটাই জানিয়েছেন ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের (আইসিসি) সেক্রেটারি জেনারেল তাতিয়ানা মোনাঘান।

রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম আরটির সূত্রে এ তথ্য জানা গেছে।

আইসিসি তথ্য অনুযায়ী, রাশিয়ার রফতানি বাণিজ্যে মার্কিন ডলার এবং ইউরোর ব্যবহার নাটকীয়ভাবে কমে গেছে। যেখানে ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর সময়ে দেশটির রফতানি বাণিজ্যের ৮৫ দশমিক ৬ শতাংশ এই দুই মুদ্রা ব্যবহার করে পরিচালিত হত। সেখানে গত বছরের জানুয়ারি থেকে মে মাসেই মাত্র ৩৪ দশমিক ১ শতাংশ বাণিজ্যে ডলার ও ইউরো ব্যবহৃত হয়েছে।

একই সময়ের মধ্যে আন্তঃসীমান্ত লেনেদেনে রাশিয়ার মুদ্রা রুবলের ব্যবহার বেড়েছে ৩৯ দশমিক ১ শতাংশ। এই সময়ে রাশিয়ার ‘বন্ধুসুলভ’ দেশগুলোর মুদ্রায় বাণিজ্য বেড়েছে ২৬ দশমিক ৯ শতাংশ।

আইসিসি সেক্রেটারি জেনারেল তাতিয়ানা মোনাঘান জানান, ২০২৩ সালে চীন ও ভারতের সঙ্গে হওয়া রাশিয়ার বাণিজ্যের ৯৫ শতাংশই স্থায়ীয় মুদ্রায় হয়েছিল। এর মধ্যে চীন হচ্ছে দেশটির সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার। দেশটির মোট বাণিজ্যিক কার্যক্রমের ২৯ শতাংশই হয়েছে চীনের সঙ্গে।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার