ক্যাটাগরি: আন্তর্জাতিক

আবুধাবিতে যাচ্ছেন মোদি, স্বাগত জানাবে ৬৫ হাজারেরও বেশি মানুষ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ ১৩ ফেব্রুয়ারি দুই দিনের সরকারি সফরে সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছেন। দেশটির রাজধানী আবুধাবিতে ভাষণ দেওয়ার কথাও রয়েছে তার।

ভারতের প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষ্যে ‘আহলান মোদি’ বা ‘স্বাগত মোদি’ নামে একটি অনুষ্ঠান আয়োজন করেছে আমিরাতে বসবাসরত ভারতীয়দের সংস্থা ইন্ডিয়ান পিপলস ফোরাম। এই অনুষ্ঠানের প্রধান অতিথি মোদি এবং সেখানে তার ভাষণ দেওয়ারও কথা রয়েছে।

সেই অনুষ্ঠানে যোগ দিতে এবং নরেন্দ্র মোদির বক্তৃতা শুনতে ইতোমধ্যে ৬৫ হাজারেরও বেশি মানুষ নিবন্ধন করেছেন বলে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে জানিয়েছেন আমিরাতে ইন্ডিয়ান পিপলস ফোরামের প্রেসিডেন্ট এবং ‘আহলান মোদি’র অন্যতম আয়োজক জিতেন্দ্র বৈদ্য।

এনডিটিভিকে জিতেন্দ্র বৈদ্য বলেন, এটা খুবই অনন্য একটি অনুষ্ঠান হতে যাচ্ছে। কারণ আমিরাতে যত ভারতীয় সংগঠন রয়েছে, প্রতিটিই ইন্ডিয়ান পিপলস ফোরামের সদস্য এবং সব সংগঠনের উদ্যোগে এই ইভেন্ট অনুষ্ঠিত হবে। আমিরাতে এর আগে এমন সমন্বিত উদ্যোগ দেখা যায়নি।

গত ২ ফেব্রুয়ারি আমাদের আহলান মোদির দর্শনার্থী নিবন্ধন কার্যক্রম শেষ হয়েছে এবং ৬৫ হাজারেরও বেশি মানুষ দর্শনার্থী হিসেবে নিবন্ধন করেছেন।

প্রসঙ্গত, সংযুক্ত আরব আমিরাতে বিদেশি নাগরিকদের কমিউনিটিগুলোর মধ্যে ভারতীয় কমিউনিটির আকার সবচেয়ে বড়। বর্তমানে দেশটির বসবাস করছেন ৩৫ লাখ ভারতীয়, যা দেশটির মোট জনসংখ্যার প্রায় ৩৫ শতাংশ। দেশটির বিভিন্ন রাজ্য বা আমিরাতে সক্রিয় রয়েছে এসব প্রবাসী ভারতীদের দেড়শ’রও বেশি সংগঠন। এগুলোর সবই ইন্ডিয়ান পিপলস ফোরামের সদস্য।

নরেন্দ্র মোদি মূলত ভারতের হিন্দি ভাষা বলয়ের রাজনীতিবিদ আর আমিরাত হলো বলিউডের হিন্দি ফিল্মের বড় একটি বাজার। প্রচুর ভারতীয় অভিবাসী দেশটিতে থাকার কারণে সেখানকার আদি বাসিন্দারাও বর্তমানে হিন্দি ভাষায় বেশ স্বচ্ছন্দ।

এর আগে ভারতীয় সংবাদমাধ্যম এএনআইকে সংযুক্ত আরব আমিরাতে নিয়োজিত ভারতীয় রাষ্ট্রদূত সঞ্জয় সুধীর জানিয়েছিলেন, আমিরাতের লোকজন ও প্রবাসী ভারতীয়রা নরেন্দ্র মোদির সফর ও তার ভাষণ শুনতে খুবই আগ্রহী।

এনডিটিভিকে জিতেন্দ্র বৈদ্য জানিয়েছেন, ‘আহলান মোদি’ ইভেন্টে মোদির ভাষণের পাশাপাশি নাচ-গানসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রাখা হয়েছে এবং ৭০০ শিল্পী সেসব সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন।

শেয়ার করুন:-
শেয়ার