ক্যাটাগরি: জাতীয়

নকল ওষুধ বিক্রির চেয়ে মাদকের ব্যবসা করা ভালো: ভোক্তার ডিজি

নকল মেডিকেল সামগ্রী বা ওষুধ বিক্রির চেয়ে মাদকের ব্যবসা করা ভালো বলে মন্তব্য করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ. এইচ. এম সফিকুজ্জামান। নকল ডায়াবেটিস স্ট্রিপ বিক্রি মানুষ হত্যার মতো অপরাধ বলে মন্তব্য করেছেন তিনি।

আজ রবিবার নকল ডায়াবেটিস স্ট্রিপ বিক্রয় প্রতিরোধে আয়োজিত এক মতবিনিময় সভায় সভাপতি হিসেবে যোগ দেন ভোক্তার ডিজি। সেখানেই এ মন্তব্য করেন।

তিনি বলেন, নকল মেডিকেল সামগ্রী বা ওষুধ বিক্রির চেয়ে মাদকের ব্যবসা করা ভালো। কারণ, মাদক ৫-১০ বছর পরে মানুষকে মৃত্যুর মুখে নিয়ে যায়। কিন্তু নকল ডায়াবেটিস স্ট্রিপের ভুল রিপোর্টের ফলে ভুল চিকিৎসা পেয়ে মানুষ যেকোনো সময় মারা যেতে পারে। এটি মানুষ হত্যার মতো অপরাধ। চাল-ডালের দাম বাড়ানোর থেকে অনেক ভয়াবহ অপরাধ।

এ এইচ এম সফিকুজ্জামান বলেন, আমরা ভয়াবহ স্বাস্থ্য ঝুঁকিতে আছি। আমাদের দেশের বিপুল সংখ্যক মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। যার একটি বড় অংশ বাসায় ডায়াবেটিস স্ট্রিপ দিয়ে সুগার পরিমাপ করে। অথচ এই স্ট্রিপই নকল হচ্ছে। এটা দুঃখজনক। রোস নামের একটি বড় আন্তর্জাতিক স্ট্রিপ তৈরি করা কোম্পানির প্যাকেট আমাদের নয়াপল্টনে তৈরি হয়। আমরা এমনও প্যাকেট পেয়েছি, যেটার মেয়াদোত্তীর্ণের তারিখ দেওয়া ২০২৫ সালের ২৯ ফেব্রুয়ারি। এমন তারিখ তো পৃথিবীতে হওয়া সম্ভব নয়। অসাধু ব্যবসায়ীরা নকল করতে করতে ২৯ ফেব্রুয়ারি তারিখ আবিষ্কার করে ফেলেছেন।

ভোক্তার ডিজি আরও বলেন, বিদেশ থেকে লাগেজের মাধ্যমে যে পণ্যগুলো ঢুকছে সেগুলো আমরা বন্ধ করতে পারিনি। তাই কাস্টমসের নজরদারি বাড়াতে হবে। যাতে অবৈধভাবে লাগেজের মাধ্যমে এসব মেডিকেল সামগ্রী না ঢুকতে পারে। এতে আমরা রাজস্ব যেমন হারাচ্ছি, তেমনি মানুষকে স্বাস্থ্য ঝুঁকির দিকে ঠেলে দিচ্ছি। ওষুধ প্রশাসন অধিদপ্তরকে এই বিষয়ে আরও মনোযোগী হতে হবে। এতদিন কেন এটি তাদের নজরে আসেনি। এই বিষয়ে তাদের আরও গভীরভাবে কাজ করতে হবে। আমরা সহযোগী হিসেবে আপনাদের পাশে আছি। মূল কাজটা ওষুধ প্রশাসন অধিদপ্তরের।

যারা নকল ডায়াবেটিস স্ট্রিপ বিক্রি করছেন, তাদের লাইসেন্স অচিরেই বন্ধ করে দেওয়ার সুপারিশ করা হবে। পাশাপাশি তাদের বিরুদ্ধে প্রতিটি আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি উল্লেখ করেন।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার