ক্যাটাগরি: অর্থনীতি

ইসরায়েলের ঋণমান কমালো মুডিস

হামাসের সঙ্গে যুদ্ধে জড়ানো ইসরায়েলের জন্য অর্থনৈতিকভাবেও কাল হচ্ছে। আন্তর্জাতিক ঋণমান নির্ণয়কারী সংস্থা মুডিস বলেছে, এই যুদ্ধের দীর্ঘমেয়াদি রাজনৈতিক ও অর্থনৈতিক ফল ভোগ করতে হবে ইসরায়েলকে। সে জন্য তারা ইসরায়েলের ঋণমান অবনমন করেছে। সিএনএনের সংবাদে বলা হয়েছে, মুডিস গত শুক্রবার ইসরায়েলের ঋণমান এ১ থেকে নামিয়ে এ২ করেছে।

ফিলিস্তিনি হামাস বাহিনীর সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ার ফল ভোগ করতে হবে ইসরায়েলকে। এই যুদ্ধের কারণে বিশ্বব্যাপী ভূরাজনৈতিক উত্তেজনাও বেড়ে গেছে। গত শুক্রবার এক বিবৃতিতে মুডিস বলেছে, হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান যুদ্ধ ও তার বৃহত্তর প্রভাব বিবেচনায় নেওয়া হলে বলা যায়, ইসরায়েল রাজনৈতিক-অর্থনৈতিকভাবে ঝুঁকির মুখে আছে। সেই সঙ্গে নিকট ভবিষ্যতে দেশটির নির্বাহী ও আইনি প্রতিষ্ঠান দুর্বল হয়ে পড়বে এবং আর্থিক সক্ষমতা বিনষ্ট হবে।

ঋণমান এ২ বিনিয়োগের জন্য ক্ষতিকর না হলেও এই অবনমনের কারণে ইসরায়েলের পক্ষে ঋণ করা এখন আগের চেয়ে ব্যয়বহুল হয়ে পড়বে। গত বছরের ৭ অক্টোবর হামাস বাহিনী ইসরায়েলে হামলা চালানোর পর দুই পক্ষের মধ্যে যুদ্ধ শুরু হয়ে যায়। হামলার পর মধ্য অক্টোবরেই মুডিস সতর্কবাণী দিয়েছিল যে ইসরায়েলের ঋণমান অবনমন করা হতে পারে। তখন মুডিস বলেছিল, অতীতে সামরিক সংঘাতের মধ্যে ইসরায়েলের ঋণমান অক্ষুণ্ন থাকলেও চলমান সংকটের যে তীব্রতা, তাতে দেশটির আন্তর্জাতিক ঋণমানে দীর্ঘমেয়াদি প্রভাব পড়তে পারে।

কিন্তু এবার যুদ্ধের ভয়াবহতা বেশি হওয়ায় ইসরায়েলের সামরিক ব্যয় বাড়বে, ফলে বেড়ে যাবে বাজেট ঘাটতি। মুডিস ধারণা করছে, ২০২২ সালে ইসরায়েলের যে বাজেট ঘাটতি ছিল, ২০২৪ সালে তা দ্বিগুণ হয়ে যেতে পারে। এমনকি পরের বছর ঘাটতি আরো বেড়ে যেতে পারে।

শেয়ার করুন:-
শেয়ার