ক্যাটাগরি: জাতীয়

বাঘ সংরক্ষণে আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

একটি টেকসই ভবিষ্যতের জন্য বাঘ সংরক্ষণে আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। তিনি বলেন, এ ধরনের প্রাণী সংরক্ষণে সৌদি আরব এবং অন্যান্য দেশের সঙ্গে আমাদের সহযোগিতা একটি টেকসই ভবিষ্যতের জন্য আমাদের অঙ্গীকারের প্রতীক।

শনিবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর মাদানী অ্যাভিনিউয়ে আন্তর্জাতিক আরবীয় চিতাবাঘ দিবস উদযাপন উপলক্ষ্যে সৌদি সরকারের ক্যাটমস্ফিয়ার ফাউন্ডেশন আয়োজিত এক অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, সমন্বিত প্রচেষ্টা ও আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে আমরা আমাদের প্রাকৃতিক বিশ্বের জন্য হুমকিস্বরূপ চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে পারি। পরিবেশের প্রতি আমাদের প্রতিশ্রুতি বিশ্বজনীন।

সাবের হোসেন চৌধুরী বলেন, আমাদের মনে রাখা উচিত যে বিপন্ন সব প্রজাতিকে বাঁচানোর লড়াই, বিশ্ব সম্প্রদায় হিসেবে আমাদের মূল্যবোধের প্রতিফলন। এটি আমাদের গ্রহের সম্মিলিত কল্যাণের জন্য কাজ করার জন্য আমাদের ইচ্ছার পরিমাপক। আসুন আমরা ক্যাটওয়াকের চেতনাকে এগিয়ে নিয়ে যাই মানবতা ও প্রকৃতির মধ্যে সংরক্ষণ এবং সম্প্রীতির জন্য একটি অবিচ্ছিন্ন, স্থায়ী অঙ্গীকার হিসেবে।

তিনি বলেন, সৌদি আরবের ‘ক্যাটওয়াক’ আয়োজনের উদ্যোগ জীবনের উদযাপন, কর্মের আহ্বান।

আন্তর্জাতিক আরবীয় চিতাবাঘ দিবস উপলক্ষ্যে ঢাকার সৌদি দূতাবাস প্রাণীটি রক্ষায় সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আয়োজিত বিশেষ হাঁটা অনুষ্ঠানের আয়োজন করে। যেখানে কূটনীতিক, মন্ত্রী ও আমন্ত্রিত অতিথিরা ৭০০ মিটার থেকে ৭ কিলোমিটার হেঁটে যান। পরে পরিবেশমন্ত্রী ও সৌদি আরবের রাষ্ট্রদূত বিজয়ীদের হাতে পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন।

শেয়ার করুন:-
শেয়ার