ক্যাটাগরি: আন্তর্জাতিক

যুক্তরাজ্যে বাড়ির দাম বেড়েছে আড়াই শতাংশ

যুক্তরাজ্যে টানা চার মাস ধরে বাড়ছে বাড়ির দাম। গত জানুয়ারিতে দাম বেড়েছে ২ দশমিক ৫ শতাংশ, যা ২০২৩ সালের একই সময়ের পর সবচেয়ে বেশি দাম বৃদ্ধির রেকর্ড। মূলত নিম্ন মর্টগেজ রেট ও মূল্যস্ফীতির চাপ কমায় বাড়ি কেনার ক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতার আস্থা বেড়েছে।

ব্রিটিশ মর্টগেজ প্রতিষ্ঠান হ্যালিফ্যাক্সের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে দ্য গার্ডিয়ান।

যুক্তরাজ্যের বৃহত্তম মর্টগেজ ঋণদাতা প্রতিষ্ঠানটি জানিয়েছে, জানুয়ারিতে টানা চতুর্থ মাসের মতো বাড়ির দাম বেড়েছে। গত ডিসেম্বরে বৃদ্ধির হার ছিল ১ দশমিক ৩ শতাংশ। দেশটির গড় বাড়ির দাম এখন ২ লাখ ৯১ হাজার পাউন্ড, যা ডিসেম্বরের তুলনায় ৩ হাজার ৯০০ পাউন্ড বেশি।

সম্প্রতি আবাসন খাতের কার্যক্রম ও দাম বৃদ্ধি পাওয়া সত্ত্বেও এখনো সুদহার বেশি। যার প্রভাব চাহিদা ও সরবরাহের ওপর পড়তে পারে। চলমান পরিস্থিতিতে তৈরি হওয়া এ চ্যালেঞ্জ সম্পর্কে সতর্ক করে দিয়েছে হ্যালিফ্যাক্স। প্রতিষ্ঠানটি জানায়, আগামীতে বাড়ি কেনা সম্ভবত অনেকের জন্য কঠিন। পাশাপাশি বাড়ির দাম ধীরে ধীরে কমবে। এ কারণে সামগ্রিক অর্থনীতি পরবর্তী কোন দিকে যাচ্ছে তা এখনো অনিশ্চিত।

২ দশমিক ৫ শতাংশ বার্ষিক দাম বৃদ্ধির পেছনে লন্ডন ও দক্ষিণ-পূর্ব লন্ডনের বাইরের এলাকারগুলোর অবদান রেখেছে। এ বাজারগুলোয় বাড়ির দাম এখনো পরিবর্তনশীল।

এখাতে নর্দান আয়ারল্যান্ডে সবচেয়ে শক্তিশালী প্রবৃদ্ধি রেকর্ড করা হয়েছে। এখানে গড় বাড়ির দাম ১ লাখ ৯৫ হাজার ৭৬০ পাউন্ডে উন্নীত হয়েছে, যা গত বছরের তুলনায় ৫ দশমিক ৩ শতাংশ বেশি। অন্যদিকে স্কটল্যান্ড ও ওয়েলস বার্ষিক ৪ শতাংশ হারে ইতিবাচক প্রবৃদ্ধি অর্জন করেছে। বাজার বিশেষজ্ঞরা জানান, বাজারে দুর্বল সরবরাহ ও নতুন বাড়ি নির্মাণের সংখ্যা কমে যাওয়ায় নর্দান আয়ারল্যান্ডে বাড়ির দাম বেড়েছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার