ক্যাটাগরি: পুঁজিবাজার

বিএটিবিসির শেয়ারে ফ্লোর প্রাইস উঠবে যেদিন

রেকর্ড তারিখের পরে তিন কোম্পানির শেয়ারের সর্বনিম্ন মূল্যস্তর বা ফ্লোর প্রাইস তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলো পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ফলে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি বা বিএটিবিসির শেয়ার থেকে আগামী ৪ মার্চ ফ্লোর প্রাইস উঠে যাবে।

গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন করে নগদ ১০০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে বিএটিবিসি। আজ (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় এ লভ্যাংশ ঘোষণা করা হয়। একইসাথে লভ্যাংশ বিতরণের জন্য কোম্পানিটির রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়। কোম্পানি সূত্রে জানা গেছে, আগামী ৩ মার্চ রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে। ফলে বিএসইসির নির্দেশনা অনুযায়ী, আগামী ৪ মার্চ ফ্লোর প্রাইস ছাড়া লেনদেন করবে কোম্পানিটি।

শেয়ারবাজারের লেনদেন গতি ফেরায় গত মঙ্গলবার তিন কোম্পানির ওপর ফ্লোর প্রাইস প্রত্যাহার করে বিএসইসি। একইসাথে রেকর্ড তারিখের পর থেকে আরও তিন কোম্পানির ফ্লোর প্রাইস উঠে যাবে বলে নির্দেশনা দেওয়া হয়। কোম্পানিগুলো হলো- ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি বা বিএটিবিসি, গ্রামীণফোন ও রবি আজিয়াটা। এর মধ্যে বিএটিবিসি এবং গ্রামীণফোন তাদের রেকর্ড তারিখ ঘোষণা করেছে।

এর বাইরে বাকি ছয়টি কোম্পানির ফ্লোর প্রাইস পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে বলে জানিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা। বাকি ছয়টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, খুলনা পাওয়ার, বিএসআরএম লিমিটেড, ইসলামী ব্যাংক, মেঘনা পেট্রোলিয়াম ও শাহজিবাজার পাওয়ার। এসব কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহারের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে ওই নির্দেশনায় বলা হয়।

শেয়ারবাজারের দরপতন ঠেকাতে ২০২২ সালের ২৮ জুলাই শেয়ারের সর্বনিম্ন মূল্যস্তর বা ফ্লোর প্রাইস আরোপ করে বিএসইসি। তাতে পুঁজিবাজারে একধরনের স্থবিরতা নেমে আসে। পাশাপাশি লেনদেনও কমতে থাকে। এমন এক পরিস্থিতিতে গত ২১ জানুয়ারি প্রথম দফায় ৩৫টি বাদে বাকি সব প্রতিষ্ঠানের ফ্লোর প্রাইস তুলে নেওয়া হয়। দ্বিতীয় দফায় ২৩ জানুয়ারি তুলে নেওয়া হয় আরও ২৩ কোম্পানির ফ্লোর প্রাইস।

সর্বশেষ গত ৬ ফেব্রুয়ারি আরও তিন কোম্পানির ওপর থেকে ফ্লোর প্রাইস তুলে নেওয়ার ঘোষণা দেওয়া হয়। আর তিনটির বিষয়ে রেকর্ড তারিখের কথা বলা হয়েছে। এদিকে রেকর্ড তারিখ ঘোষণা করায় জিপির আগামী ৩ মার্চ এবং বিএটিবিসির ৪ মার্চ ফ্লোর প্রাইস প্রত্যাহার করা হবে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার