ক্যাটাগরি: আন্তর্জাতিক

চিপ উৎপাদনে টিএসএমসিতে বিনিয়োগ করবে টয়োটা

চিপ উৎপাদনে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানিতে (টিএসএমসি) বিনিয়োগ করার ঘোষণা দিয়েছে জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা মোটর। সম্প্রতি উভয় প্রতিষ্ঠানের বিবৃতি থেকে এ তথ্য জানা গেছে। জাপানের কুমামোতো অঞ্চলে চিপ তৈরি কারখানায় এ বিনিয়োগ করা হবে বলে সূত্রে জানা গেছে। খবর নিক্কেই এশিয়া।

নিক্কেই এশিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, টয়োটার পাশাপাশি সনি ও ডেনসোসহ অন্য বিনিয়োগকারীরাও চিপ তৈরিতে তাদের বিনিয়োগ বাড়াবে। বর্তমান সাবসিডিয়ারিতে টিএসএমসির শেয়ারের পরিমাণ ৮৬ দশমিক ৫ শতাংশ। যেখানে সনি, ডেনসো ও টয়োটার যথাক্রমে ৬ দশমিক শূন্য, ৫ দশমিক ৫ ও ২ দশমিক শূন্য শতাংশ শেয়ার রয়েছে।

২০২২ সালের এপ্রিলে জাপানের পশ্চিমাঞ্চলীয় কুমামোতো এলাকায় প্রায় ৭০০ কোটি ডলার খরচে চিপ নির্মাণ কারখানার কাজ শুরু করে টিএসএমসি। এ কারখানায় চলতি বছর চিপ তৈরির কাজ শুরুর কথা। নতুন এসব বিনিয়োগের মাধ্যমে জাপানে চিপ নির্মাণ খাতে ২ হাজার কোটি ডলার ছাড়িয়ে যাবে। তবে বর্তমানে টিএসএমসিতে মূল বিনিয়োগের সঠিক পরিমাণ প্রকাশ করা হয়নি।

বেশ কয়েক দশক ধরে চিপ উৎপাদনে পিছিয়ে পড়ায় চিপ সংকট নিরসনে কাজ শুরু করেছে জাপান সরকার। এর আগে ২০২১ সালে টিএসএমসির সঙ্গে চিপ নির্মাণে একত্রে কাজ শুরু করে জাপান, যার ভিত্তিতে ২০১৯ সালের পর দুই পক্ষের মধ্যে বড় অংশীদারত্ব সৃষ্টি হয়েছে বলে মনে করেন বিশ্লেষকরা।

কুমামোতোর কারখানায় ২০ ন্যানোমিটারের মধ্যে বিভিন্ন সেমিকন্ডাক্টর তৈরি করা হবে। এখানে ছয় ন্যানোমিটারের সর্বাধুনিক চিপ নির্মাণের কাজ চলবে বলে জানিয়েছে টিএসএমসি। আর এ কারখানার সবচেয়ে গুরুত্বের দিক হচ্ছে জাপানের গাড়ি শিল্পের ক্রমবর্ধমান অটো চিপের চাহিদা পূরণ।

একসময় সেমিকন্ডাক্টর শিল্পে জাপান শীর্ষ পর্যায়ে থাকলেও তাইওয়ান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে গেছে। টিএসএমসির সঙ্গে যৌথভাবে চিপ কারখানা স্থাপনের পর হারানো স্থান পুনরুদ্ধারে তৎপর রয়েছে জাপান সরকার।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার