ক্যাটাগরি: অর্থনীতি

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও এমসিসিআই প্রতিনিধি দলের আলোচনা সভা

মেট্রপলিট্যান চেম্বার অফ কমার্স এণ্ড ইন্ডাস্ট্রী ঢাকার (এমসিসিআই) সভাপতি কামরান টি. রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানসহ অন্যান্য সদস্যদের সাথে বাজেট প্রস্তাবনা বিষয়ে এনবিআর’র সভা কক্ষে একটি সভায় যোগ দেন।

বুধবার (০৭ ফেব্রুয়ারি) আলোচনা সভার শুরুতে সৌহার্দ্য বিনিময়ের পরে এনবিআর’র চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এমসিসিআই’র সভাপতি কামরান টি. রহমানকে বাজেট প্রস্তাবনা উপস্থাপন করার জন্য অনুরোধ করেন।

এমসিসিআই’র সভাপতি একটি সংক্ষিপ্ত সূচনা বক্তব্য রাখেন এবং বাজেট প্রস্তাবনার কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করেন। পরবর্তীতে তার সহকর্মী চেম্বারের ট্যারিফ এন্ড ট্যাক্সেশন কমিটির চেয়ারম্যান হাসান মাহমুকে বিস্তারিত আলোচনার জন্যে আহ্বান জানান।

এমসিসিআই’র সভাপতি তার সূচনা বক্তব্যে উল্লেখ করেন যে, এবারের বাজেট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোভিড-১৯ মহামারী পরবর্তী অবস্থা; রাশিয়া-ইউক্রেন যুদ্ধাবস্থা; বিশ্ববাজারে জ্বালানী তেলসহ সকল দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে ব্যবসা-বাণিজ্যে অনিশ্চয়তা কাটিয়ে উঠে স্বাভাবিক অবস্থায় ফিরতে সরকারের বিশেষ সহযোগিতা প্রয়োজন। তাছাড়া ২০২৬ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে পরিগণিত হতে যাচ্ছে। মধ্যম আয়ের দেশে উন্নীত হলে স্বাভাবিকভাবে বাংলাদেশের বাণিজ্য ক্ষেত্রে এবং অন্যান্য কিছু সুবিধা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে। সেই হিসেবে এবারেরবাজেট একটি অন্তর্বর্তীকালীন বাজেট হিসেবেও গণ্য হবে।

তিনি আরো বলেন, আমাদের ধারণা মতে, সামগ্রিক জাতীয় রাজস্বের প্রায় ৪০ শতাংশ বা তার চেয়েও বেশী আসে এমসিআিই’র সদস্য প্রতিষ্ঠানসমূহের কাছ থেকে। দেশের বড় বড় প্রতিষ্ঠান ও শিল্প গ্রুপ যারা প্রতিবছরই সর্বাধিক পরিমাণ জাতীয় রাজস্ব প্রদান করে থাকে, যেমন- বৃটিশ অ্যামেরিকান টোব্যাকো, গ্রামীণফোন, স্কয়ার গ্রুপ, এসিআই গ্রুপ, বেক্সিমকো ও ট্রান্সকম গ্রুপসহ অন্যরাও এমসিসিআই’র সদস্য। সেই হিসেবে এমসিসিআই ও এর সদস্য প্রতিষ্ঠানসমূহ জাতীয় রাজস্ব সংগ্রহে
অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

এমসিসিআই’র সভাপতি আরো বলেন, এমসিসিআই সবসময়ই একটি উন্নত রাজস্ব ব্যবস্থাপনা পদ্ধতি চালুকরণে গুরুত্ব আরোপ করে আসছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশ ‘ডিজিটাল বাংলাদেশ’ থেকে ‘স্মার্ট বাংলাদেশ’ এর দিকে এগিয়ে চলছে এবং সকল ক্ষেত্রেই আমরা উত্তরোত্তর উন্নতি লাভ করছি। অনেক সীমাবদ্ধতার মধ্যেও বর্তমান সকারের দক্ষ নেতৃত্ব এবং বর্তমান এনবিআর চেয়ারম্যানের সামগ্রিক দূরদর্শিতার মাধ্যমে এনবিআর দেশের সামগ্রিক উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রেখে চলছে। বর্তমান অর্থ বছরের প্রথম ছয় মাসে কর আহরণের প্রবৃদ্ধি ছিল প্রায় ১৩ দশমিক ৮৯ শতাংশ এবং বর্তমান অর্থ বছরের প্রথম ছয় মাসে রাজস্ব লক্ষ্যমাত্রার প্রায় ৩৮ দশমিক ৫২ শতাংশ কর আহরণ করা হয়েছে।

এমসিসিআই বাজেট প্রস্তাবনার মধ্যে সবসময়ই বাজেট ব্যবস্থাপনা অধিকতর গতিশীল করার দিকে জোর দিয়ে থাকে। এমসিসিআই বিশ্বাস করে যে, বাজেট ব্যবস্থাপনা গতিশীল ও স্বচ্ছ হলে ব্যবসায়ীরা স্বপ্রণোদিত হয়ে রাজস্ব প্রদান করবে। এমসিসিআই তাদের বাজেট প্রস্তাবনায় সামগ্রিক কল্যাণ তথা দেশের কল্যাণ ও ব্যবসায়ীদের কল্যাণ চিন্তা করে থাকে। এতে একদিকে যেমন ব্যবসা-বাণিজ্য সহজ হয়, অন্যদিকে দেশের রাজস্ব আয়েও ঘাটতি হয় না। এমসিসিআই জনগণের বিদ্যমান আয় রক্ষা করে এমন প্রবৃদ্ধি-ভিত্তিক নীতির মধ্যে ভারসাম্য বজায় রেখে বাজেট প্রস্তাবনা দিয়ে থাকে।

এমসিসিআই’র সভাপতি নিন্মলিখিত সুনির্দিষ্ট বিষয়গুলির প্রতি চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করেন-

১। তিনি বলেন- বিগত অর্থবছরে কিছু শর্ত সাপেক্ষে প্রায় সকল ক্ষেত্রে কর্পোরেট কর হার ২.৫ শতাংশ পর্যন্ত কমানো হয়েছে। বর্তমান বাস্তবতায়,
হ্রাসকৃত কোম্পানী করহার সুবিধা কেউই ভোগ করতে পারছে না। অর্থ আইন, ২০২৩ অনুযায়ী নগদ লেনদেনের শর্তাবলীর প্রযোজ্যতার কারণে হ্রাসকৃত কর হার সুবিধা নেওয়া সম্ভব হয়ে উঠছে না। বাংলাদেশের অর্থনীতি ৮০ শতাংশের অধিক অনানুষ্ঠানিক অর্থনীতি। এই অনানুষ্ঠানিক ও আনুষ্ঠানিক অর্থনীতির মাধ্যমেই বাংলাদেশের শিল্প ব্যবস্থা ক্রমশ অগ্রসরমান। বাংলাদেশের আর্থসামাজিক অবস্থা বিবেচনায় করহারের ক্ষেত্রে অর্থ আইন, ২০২৩ এর শর্তাবলী বাতিল বিবেচনায় বিষয়টিতে চেয়ারম্যান মহোদয়ের সদয় দৃষ্টি আকর্ষণ করেছে।

অপর পক্ষে, বাংলাদেশে কার্যকরী করপোরেট কর হার অনেক বেশী। এখানে অননুমোদিত ব্যয় এবং উৎসে কর কর্তন এতো বেশী যে, ব্যবসায়ীরা এই কর্পোরেট করহারের কমানোর সুবিধা ভোগ করতে পারছে না। বাস্তবে এই কর্পোরেট করহার পাবলিক লিমিটেড কোম্পানির ক্ষেত্রে ২০ শতাংশ আর থাকে না, তা ক্ষেত্র বিশেষে ৪০ শতাংশ থেকে ৫০ শতাংশ পর্যন্ত হয়ে যায়। এই বিষয়টিও ভেবে দেখার জন্য চেয়ারম্যানকে অনুরোধ জানিয়েছে।

২। এমসিসিআই’র সভাপতি বলেন- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বর্তমানে ‘ডিজিটাল বাংলাদেশ’ থেকে ‘স্মার্ট বাংলাদেশ’ রূপান্তরের দিকে অগ্রসরমান। সরকার সব ক্ষেত্রেই অটোমেশনের দিকে জোড় দিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বর্তমান এনবিআর চেয়ারম্যান মহোদয়ের বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে স্বল্প সময়ের মধ্যেই ‘অনলাইনভিত্তিক আয়কর রিটার্ন যাচাইকরণ’ ব্যবস্থা সত্যিই প্রশংসার দাবীদার। এক্ষেত্রে আয়কর রিটার্ণ জমাদান নথি নং এবং তারিখ অন্তর্ভূক্ত করা গেলে এই ব্যবস্থা আরও ফলপ্রসূ হবে হবে বলে জানিয়েছেন। এছাড়াও ‘অনলাইনভিত্তিক ব্যক্তিগত আয়কর রিটার্ন জমাদান’ পদ্ধতি আরো একটি প্রশংসনীয় উদ্যোগ। তবে, করদাতাগণ সকল ধরনের দলিলাদি অনলাইনের মাধ্যমে সংযুক্তির সুবিধা পেলে এই অনলাইন ভিত্তিক আয়কর রিটার্ন জমাদান পদ্ধতি অনেক জনপ্রিয়তা পাবে বলে এমসিসিআই বিশ্বাস করে।

ভ্যাট ব্যবস্থাপনা সফটওয়্যারের মাধ্যমে বর্তমানে প্রায় সকল কোম্পানীসমূহ মাসিক ভ্যাট রিটার্ন প্রদান করে থাকে। তবে এই ব্যবস্থা পূর্ণাঙ্গভাবে অটোমেশন নয়। ঊ-ওহাড়রপরহম এর মাধ্যমে এই অটোমেশন ব্যবস্থা গতিশীল হবে বলে এমসিসিআই মনে করে। এছাড়াও ব্যবসার সাথে সম্পৃক্ত সকল উপাদানকেই পণ্য বা সেবার উপকরণ হিসেবে বিবেচনা করত আইনের ধারা পরিবর্তন সাপেক্ষে রেয়াত ব্যবস্থার অটোমেশন পূর্ণাঙ্গরূপে গতিশীল হবে বলে এমসিসিআই বিশ্বাস করে। সময়ের চাহিদার প্রতি লক্ষ্য রেখে কর নির্ধারণ ব্যবস্থা, আপীল, ট্রাইবুনাল, বিকল্প বিরোধ নিস্পত্তি (এডিআর) পর্যায়ে প্রচলিত আইনে প্রয়োজনীয় সংশোধনী আনয়নপূর্বক অনলাইনে শুনানী গ্রহণের বিধান প্রবর্তন করা অতীব জরুরী। এছাড়াও করদাতাদের নোটিশ প্রদান, শুনানীতে করদাতাদের হাজিরা পদ্ধতি ইত্যাদির ব্যবস্থাসমূহ ও আইনের সংশোধনীর মাধ্যমে অনলাইনভিত্তিক হওয়া খুবই জরুরী। এই ব্যবস্থার ফলে ব্যবসায়ীদের অর্থ ও সময়ের অপচয়সহ ব্যবসায়িক ব্যয় হ্রাস পাবে। বিষয়টিতে চেয়ারম্যান মহোদয়ের সুনজর প্রার্থনা করেছে।

৩। আয়কর আইন ২০২৩ অনুযায়ী বর্তমানে ২৬৪ ধারা অনুযায়ী ৪৩ টি ক্ষেত্রে আয়কর রিটার্ন জমাদানের প্রমাণপত্র (পিএসআর) দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। ব্যাপক সংখ্যক পিএসআর দাখিলের বিধান ব্যবসার সক্ষমতা হ্রাসের পাশাপাশি ব্যবসা সহজীকরণের রাষ্ট্রীয় উদ্যোগকে ব্যাহত করছে। পিএসআর সংগ্রহকারীর পক্ষে হিসাবরক্ষণ ব্যবস্থা জটিল হচ্ছে। কোম্পানীসমূহ এনবিআরের পক্ষে আইনসিদ্ধভাবে কর ব্যবস্থাপনা তদারকি করে থাকে। পক্ষান্তরে, আয়কর আইন বর্হিভূতভাবে, অনেক সময় চঝজ এর তথ্যাবলী ছাড়াও করদাতাদের আয়ের বিবরণ, কর প্রদানের পরিমাণ সংক্রান্ত সংবেদনশীল তথ্যাবলী সংগ্রহ করা যৌক্তিকও নয়। তাছাড়াও রিটার্ন দাখিলের সময়সীমা থাকা সত্বেও হালনাগাদকৃত পিএসআর দাখিলের বিধান সাংঘর্ষিক ও বাস্তবসম্মত নয় বলে পরিলক্ষিত হয়। ফলশ্রুতিতে, এই বিধানের ক্ষেত্রসমূহ বাস্তবসম্মতভাবে বিবেচনাপূর্বক পরিসর সীমিত করার বিষয়ে চেয়ারম্যান মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

৪। ০৬ বৎসর এর অধিককাল পর্যন্ত পরিসম্পদ কর বিবেচনা: আয়কর আইন ২০২৩ এর ধারা ২১২(৪) এর দফা (আ) তে ০৬ (ছয়) বৎসরের অধিককাল পর্যন্ত পরিসম্পদ
উক্ত ষষ্ট বৎসরের বিবেচনা করার কথা বলা হয়েছে। বাস্তব অবস্থায় ৬ষ্ট বৎসরের পূর্বোক্ত বছরসমূহের হিসাব অনেকাংশে সংরক্ষণ করা খুবই দূরুহ। ৬ষ্ট বৎসরের অধিককালের কোনরূপ সীমারেখা না রেখে প্রণীত আইন বাংলাদেশের বাস্তব অবস্থার সাথে অসংগতিপূর্ণ। এমসিসিআই পূর্বোক্ত আইনের সাথে সাদৃশ্য রেখে নতুন আয়কর আইন, ২০২৩ এ বিধানটি প্রবর্তন করার জন্য চেয়ারম্যানকে অনুরোধ জানাচ্ছে।

৫। অনুমোদিত ফান্ডসমূহের উপর করারোপ: অর্থ আইন, ২০২৩ অনুযায়ী বেসরকারী প্রতিষ্ঠানসমূহের ভবিষ্য তহবিল, অনুমোদিত বার্ধ্যক্য তহবিল, অনুমোদিত আনুতোষিক তহবিল এবং শ্রমিক কল্যাণ তহবিলের উপর কর আরোপ করা হয়েছে। অন্যদিকে সরকারী প্রতিষ্ঠানসমূহের উক্ত ফান্ডের জন্য কোনরূপ কর আরোপের বিধান নেই। এক্ষেত্রে সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানসমূহের মধ্যে সীমারেখা আইনগতভাবে দৃষ্টিকটু। এমতাবস্থায়, ফান্ডসমূহের কর আরোপ থেকে বিরত থাকতে ব্যবস্থা গ্রহণের জন্য চেয়ারম্যান মহোদয়কে অনুরোধ জানাচ্ছি।

৬। বর্তমান বাস্তবতায় অধিকাংশক্ষেত্রে পণ্যের বিনিময়মূল্যকে সম্পূর্ণরূপে অগ্রাহ্য করে ডাটাবেজ মূল্য বা রেকর্ড মূল্যকে শুল্কায়নের মূল্য হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। এমতাবস্থায়, আইনের প্রয়োজনীয় সংশোধন এবং আন্তর্জাতিক বাজারের হালনাগাদ তথ্যের ডাটাবেজ জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে সাবস্ক্রাইবের মাধ্যমে সম্পূর্ণ অটোমেশন ব্যবস্থার বাস্তবায়ন করতে চেয়ারম্যানের দৃষ্টি আকষর্ণ করেছে।

৭। বর্তমানে দেশের ৪০ লক্ষ জনশক্তি যাদের বয়স ১৫ থেকে ৬০ বৎসর এবং যারা শিক্ষা, কর্মসংস্থান ও প্রশিক্ষণে অন্তর্ভূক্ত নয় (ঘঊঊঞ)। এই বৃহৎ জনশক্তিকে শ্রমবাজারে নিয়ে আসা খুবই জরুরী। এই বৃহৎ জনশক্তিকে যদি দক্ষ কর্মী হিসেবে গড়ে তোলা যায়, তবে আমাদের জিডিপি (এউচ) এর উপর অবশ্যই ইতিবাচক প্রভাব পড়বে। এরই ধারাবাহিকতায় স্থানীয় শিল্পের বিকাশ খুবই জরুরী। স্থানীয় শিল্প উদ্যোক্তাগণ স্থানীয় পর্যায়ে আন্তর্জাতিক মানের পণ্য উৎপাদনের মাধ্যমে একদিকে বৈদেশিক মুদ্রার সাশ্রয় করছে, অন্যদিকে কর্মস্থান বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। স্থানীয় বাজার সম্প্রসারণের লক্ষ্যে আয়কর হার, মূসক ব্যবস্থাপনা, শিল্প যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানীর শুল্ককহার, সম্পূরক শুল্কহার যথাযথভাবে বিবেচনা করে স্থানীয় শিল্প সম্প্রসারণে চেয়ারম্যান সদয় দৃষ্টি দিবেন বলে এমসিসিআই বিশ্বাস করে।

৮। সবশেষে এমসিআিই’র সভাপতি বলেন, ২০২৬ সালে বাংলাদেশ এলডিসি থেকে সম্পূর্ণভাবে বের হয়ে মধ্যম আয়ের দেশে উন্নীত হতে যাচ্ছে। এই বাস্তবতায় আয়কর হার, ভ্যাট হার, সম্পূরক কর, শুল্কহার সহ কাস্টমস ডিউটিসমূহ পূনর্বিণ্যাস করা আবশ্যক। তাছাড়া স্মার্ট বাংলাদেশের নিরিখে সম্পূর্ণ অটোমেশন ব্যবস্থার সুষ্ঠু পরিকল্পনা খুবই জরুরী। এমতাবস্থায় বর্তমান বাজেট প্রস্তাবনা থেকে এর রূপরেখা বা পরিকল্পনা থাকা খুবই গুরুত্বপূর্ণ।

৯। প্রতিনিধি দলের সদস্য বলেন, Thin Capitalization Rule বিবেচনায় মূলধন ও ঋণের সর্বোচ্চ অনুপাত নির্ধারণ করার বিধান প্রবর্তন জরুরী।

১০। প্রতিনিধি দল মনে করেন, ২০২৬ সালে উন্নত আয়ের দেশে পরিপূর্ণ হলে অনেকাংশে রাজস্ব কমে যেতে পারে। সেজন্য পরিপূর্ণভাবে অটোমেশন ব্যবস্থার
সুষ্ঠু পরিকল্পনাসহ একটা কর নীতি আবশ্যক।

১১। প্রতিনিধি দল আরও প্রস্তাব করেছেন, উৎসে কর কর্তন সংক্রান্ত আইনের ধারাসমূহের কিছুটা পরিবর্তন প্রয়োজন।

১২। প্রতিনিধি দল সর্বশেষ ভ্যাট আইনের ক্ষেত্রে ঊ-ওহাড়রপব (Electronic VAT invoice) কেন্দ্রীয় ইউনিট; উপকরণ-উৎপাদ সহগ; রেয়াত ব্যবস্থা সহজীকরণের ধারা সমূহ সহজীকরনের উপর গুরুত্ব আরোপ করার জন্য ও প্রস্তাব করেছে।

এমসিসিআই সার্বিক বাজেট প্রস্তাবনায় আয়কর অধ্যাদেশ বিষয়ে ৪৭টি, মূল্য সংযোজন কর ও সম্পূরক শূল্ক আইন বিষয়ে ৪৮ টি এবং কাস্টমস্ধসঢ়; আইন বিষয়ে ১২টি প্রস্তাব পেশ করে।

ফলপ্রসূ আলোচনার পর এনবিআরের চেয়ারম্যান সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

শেয়ার করুন:-
শেয়ার