পরিচালকরা বেশি ঋণ নিলে আমানতকারীরা হুমকিতে পড়বেন: খোন্দকার ইব্রাহিম খালেদ

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-০১-৩০ ০১:১৪:১৪, আপডেট: ২০২০-০১-৩০ ০১:৪০:১৯

দেশের ব্যাংকিং খাতে যে কোন সময়ের চেয়ে নাজুক অবস্থা বিরাজ করছে। আর্থিক খাতে নৈরাজ্য সৃষ্টির কারণ হিসেবে ব্যাংক পরিচালকরাই দায়ী বলে মনে করছেন বিশেষজ্ঞগণ। বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ সংবাদমাধ্যমকে বলেন, “ড. মোহাম্মদ ফরাস উদ্দিন গভর্নর থাকার সময় আমরা অনৈতিকভাবে ঋণ নেয়ার দায়ে অনেক পরিচালককে একসঙ্গে অপসারণ করেছিলাম। এখনও পরিচালকদের ঋণ নিয়ে অনিয়ম হচ্ছে।”

বাংলাদেশ ব্যাংক এখন কেন পারবে না ওই ধরনের ব্যবস্থা নিতে। ব্যাংকিং খাতে নানা অনিয়মের বিষয়ে পরিদর্শন এখন সে অর্থে বন্ধ রয়েছে। এটা ভালোভাবে শুরু করতে হবে। যেসব পরিচালক অনৈতিকভাবে ঋণ নিচ্ছেন, তাদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা নিতে হবে। বিশেষ করে অন্য ব্যাংক থেকে কী পরিমাণ ঋণ নেবে একজন পরিচালক, তার একটা সীমা থাকা দরকার।

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর আরও বলেন, যদি কোনো পরিচালক বেশি মাত্রায় ঋণ নিতে চান, তাহলে তিনি ব্যাংকের পরিচালক পদ ছেড়ে দিয়ে নিতে পারেন- এই ধরনের বিধান করা উচিত। তা না হলে ব্যাংকে থাকা আমানতকারীদের টাকা বড় ধরনের হুমকিতে পড়বে। অতীতে বিভিন্ন ব্যাংক এ ধরনের হুমকির মধ্যে পড়েছে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।