ক্যাটাগরি: অর্থনীতি

অযৌক্তিক করের চাপ তৈরি হলে বিবেচনা করা হবে: এনবিআর চেয়ারম্যান

ব্যাংকসহ বিভিন্ন খাতে অযৌক্তিক করের চাপ তৈরি হলে এনবিআর তা বিবেচনা করবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। সেইসাথে কর ছাড় দেওয়া প্রয়োজন সেটা ধাপে-ধাপে দেখতে হবে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক বাজেট আলোচনায় তিনি এ আশ্বাস দেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণকালে বিভিন্ন খাতে সক্ষমতা বাড়াতে হবে। সরকারের রাজস্ব বাড়াতে হবে। এজন্য প্রতিষ্ঠান ও শিল্পগ্রুপগুলোকে শুল্ক-কর সহায়তা বা করছাড়ের নির্ভরশীলতা থেকে বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, কোথায়-কোথায় আমাদের কর ছাড় আছে, কেন আমরা এই সুবিধা দিচ্ছি এবং তার ফল হিসেবে আমরা কি পাচ্ছি সেগুলো খুঁজে বের করছি। সেখানে কোথায় আমাদের কর ছাড় দেওয়া প্রয়োজন সেটা ধাপে-ধাপে দেখতে হবে, সেগুলো আমরা খুঁজে বের করছি।

প্রাক বাজেট সভায় ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ ও ৫ লাখ টাকা পর্যন্ত ক্রেডিট কার্ডে রিটার্ন জমার প্রমাণ (পিএসআর) প্রত্যাহারের দাবি জানান ব্যাংকাররা।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের অন্যান্য দাবির মধ্যে রয়েছে- ব্যাংকের কর্পোরেট আয়করের হার ৩০ শতাংশ হ্রাস করা, স্বীকৃত ভবিষ্যৎ তহবিল ও স্বীকৃত আনুতোষিক তহবিলের অর্জিত আয়ের ওপর আরোপিত কর প্রত্যাহার করা, জিরো-কুপন বন্ডে বিনিয়োগের জন্য কর প্রণোদনার আওতায় ব্যাংকগুলোকে নিয়ে আসা ইত্যাদি।

অর্থসংবাদ/কাফি

শেয়ার করুন:-
শেয়ার