ব্যাংক পরিচালকরা আইন মেনে বেআইনি কাজ করছেন: ড. জাহিদ হোসেন

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০১-৩০ ০১:০২:০৭, আপডেট: ২০২০-০১-৩০ ০১:৪১:০২

বাংলাদেশের আর্থিক খাতে নৈরাজ্য সৃষ্টির মূল কারণ হচ্ছে ব্যাংক পরিচালকরা। বিশ্বব্যাংকের বাংলাদেশ আবাসিক মিশনের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন সংবাদমাধ্যমকে এমন মত দেন। তিনি আরও বলেন, ভাগাভাগি করে ঋণ নিতে ব্যাংক কোম্পানি আইনের কোথাও বাধা নেই। আর এক ব্যাংকে একই পরিবারের চারজন পরিচালক।

দুই ব্যাংকের দুই পরিবার এক হয়ে গেলে আটজন পরিচালক ঋণ ভাগাভাগি করলে তাতে সাধারণ মানুষের ঋণ পাওয়ার সুযোগ কমে যায়। আর এই আট পরিচালক ঋণ ভাগাভাগির সুযোগ পাবেন টানা ৯ বছর। মূলত আইন মেনেই তারা বেআইনি কাজ করছেন।

এখন আইনের দৃষ্টিকোণ থেকে তাদের ধরার সুযোগও নেই। এখানে আইনে বড় ফাঁক রাখা হয়েছে। আইনের এ ছিদ্র বন্ধ না করলে এ ধরনের অনিয়ম বন্ধ করা যাবে না। তিনি আরও বলেন, পরিচালকদের ঋণ নেয়ার ব্যাপারে আরও কঠোর বিধিনিষেধ আরোপ করার পাশাপাশি সেগুলো কঠোরভাবে প্রয়োগ করা জরুরি। তা না হলে পরিচালকদের কব্জা থেকে দেশের ব্যাংকিং খাতকে মুক্ত করা যাবে না। আর এটি না করতে পারলে ব্যাংকিং খাতে বিপর্যয় ঠেকানো যাবে না।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।