ক্যাটাগরি: আন্তর্জাতিক

পাঁচ কোটি শেয়ার বিক্রি করবেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা

মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের ৫ কোটি শেয়ার বিক্রি করবেন কোম্পানিটির প্রতিষ্ঠাতা জেফ বেজোস। আগামী এক বছরের মধ্যে তিনি এ শেয়ার বিক্রি সম্পন্ন করবেন।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কোম্পানির ফাইলিংয়ের তথ্য অনুসারে, অ্যামাজানের প্রতিষ্ঠাতা জেফ বেজোস আগামী এক বছরের মধ্যে অনলাইন রিটেল ও ক্লাউড পরিষেবা কোম্পানিটির ৫০ মিলিয়ন শেয়ার বিক্রি করবেন। বর্তমানে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দর ১৭১ দশমিক ৮ ডলার হিসাবে ওই পরিমাণ শেয়ারের মূল্য ৮ দশমিক ৬ বিলিয়ন ডলার।

কোম্পানির সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুসারে, কিছু শর্ত সাপাক্ষে গত বছরের ৮ নভেম্বর ৫০ মিলিয়ন শেয়ার বিক্রি পরিকল্পনা নেয়া হয়। ২০২৫ সালের ৩১ জানুয়ারির মধ্যে এ শেয়ার বিক্রি করা হবে।

গত প্রান্তিকে প্রত্যাশার চেয়েও বেশি পণ্য বিক্রি করেছে ই-কমার্স কোম্পানিটি। পাশাপাশি কোম্পানিটির এআই সংশ্লিষ্ট ক্রাউড ব্যবসাও ভালো যাচ্ছে। ফলে শুক্রবারের (২ ফেব্রুয়ারি) লেনদেনে শেষে অ্যামাজনের শেয়ারদর প্রায় ৮ শতাংশ বেড়েছে।

১৯৯৪ সালে একটি বই বিক্রেতা প্রতিষ্ঠান হিসেবে অ্যামাজন প্রতিষ্ঠা করেন জেফ বেজোস। ২০২১ সালে তিনি কোম্পানিটির প্রধান নির্বাহীর পদ থেকে পদত্যাগ করেন এবং নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব নেন।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনভেক্স অনুসারে, তিনি বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী ব্যক্তি। বর্তমানে তার মোট সম্পদের পরিমাণ ১৮৫ বিলিয়ন ডলার।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার