ক্যাটাগরি: আন্তর্জাতিক

এক লেবুর দাম প্রায় ২ লাখ টাকা

যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের আমলের একটি লেবু যুক্তরাজ্যে নিলামে ১ হাজার ৭৮০ মার্কিন ডলারে বিক্রি হয়েছে, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২ লাখ টাকার সমান।

২৮৫ বছরের পুরোনো লেবুটি উনিশ শতকের একটি পুরোনো আলমারির ড্রয়ারে পাওয়া গিয়েছিল। ওই লেবু বিক্রি করেছে যুক্তরাজ্যের শর্পশায়ার শহরে ব্রেটেলস অকশনিয়ার্স নামের একটি নিলামকারী প্রতিষ্ঠান।

শতাব্দীপ্রাচীন ওই লেবুর গায়ে একটি বার্তা লেখা পাওয়া গিয়েছিল। তাতে লেখা ছিল, লেবুটি ‘১৭৩৯ সালের ৪ নভেম্বর মি. পি লু ফ্রানচিনির পক্ষ থেকে মিস ই বেক্সটারকে দেওয়া হলো’।

নিলামকারী প্রতিষ্ঠান জানায়, শর্পশায়ারের এক ব্যক্তির কাছে উনিশ শতকের একটি আলমারি ছিল। প্রয়াত চাচার কাছ থেকে পাওয়া পুরোনো আলমারিটি নিলামে তোলার জন্য আলোকচিত্রী দিয়ে ওটার ছবি তুলছিলেন ওই ব্যক্তি। তখনই আলমারির ড্রয়ারে একটি শুকনো লেবু দেখতে পান তারা।

ফলটির বয়স জানার পর নিলামকারী প্রতিষ্ঠান ওটাকেও নিলামে তোলার সিদ্ধান্ত নেয়। তারপর নিলাম কর্মকর্তাদের অবাক করে দিয়ে নিলামে লেবুটির দাম ওঠে ১ হাজার ৭৮০ ডলার।

অন্যদিকে যে আলমারিতে লেবুটি পাওয়া গেছে, সেটি নিয়ে ক্রেতাদের মধ্যে তেমন আগ্রহ দেখা যায়নি। আলমারিটির দাম উঠেছে মাত্র ৪০ ডলার বা প্রায় ৪ হাজার টাকা।

শেয়ার করুন:-
শেয়ার