ক্যাটাগরি: জাতীয়

নিরাপদ খাদ্য নিশ্চিতে যে ৪ বিষয়ে গুরুত্ব দেয় বিএফএসএ

দেশের মানুষের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিতে চারটি বিষয়ের ওপর বিশেষ গুরুত্ব দেয় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)। শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে জাতীয় নিরাপদ খাদ্য দিবসের র‌্যালিতে অংশ নিয়ে এমনটাই জানিয়েছেন বিএফএসএ’র চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ চারটি দিক বিবেচনা করে কাজ করে উল্লেখ করে তিনি বলেন, প্রথমত সচেতনতা তৈরি করা, যাতে উৎপাদক নিরাপদভাবে খাদ্যটি তৈরি করে এবং ভোক্তা সেটি নিরপদভাবে গ্রহণ করে। দ্বিতীয়ত আমরা নিয়মিত বিভিন্ন প্রতিষ্ঠানে মনিটরিং ও অভিযান করছি। কোথাও ঝুঁকি আছে কিনা, সেটি দেখছি। তৃতীয়ত আমাদের যারা খাদ্য উৎপাদন করেন, তাদের কোনো স্বাস্থ্যসম্মত ট্রেনিং দেওয়ার ব্যবস্থা ছিল না আমাদের দেশে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ সীমিত জনবল নিয়ে খাদ্য উৎপাদকদের নিয়মিত প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন। চতুর্থত যারা কথা শুনবে না, আইন অমান্য করবে, তাদের জন্য আমরা আইন প্রয়োগের কাজ করছি। এভাবে আমরা সারাদেশে কাজ করে যাচ্ছি।

বিএফএসএ চেয়ারম্যান বলেন, আজ জাতীয় নিরাপদ খাদ্য দিবস। ২০১৮ সাল থেকে আমরা এটি নিয়মিত পালন করে আসছি। এ বছরের স্লোগান ‘স্বাস্থ্য, পুষ্টি ও সমৃদ্ধি চাই, নিরাপদ খাদ্যের বিকল্প নেই’। আমরা যদি উন্নত স্বাস্থ্য ও মেধা বিশিষ্ট জাতি গঠন করতে চাই তাহলে আমাদের অবশ্যই নিরাপদ খাদ্য গ্রহণ করতে হবে। এমন খাদ্য খাওয়া যাবে না, যেটা খেয়ে সঙ্গে সঙ্গে আমাকে আবার ওমিপ্রাজল খেতে হয়। আমরা এ স্লোগানটি সবার মধ্যে পৌঁছে দিতে এ দিবস পালন করছি। আমাদের আরও অনেক কর্মসূচি আছে। এ র‌্যালির মাধ্যমে আমরা সেসব কার্যক্রমের উদ্বোধন করছি।

এ সময় র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-১০ আসনের সংসদ সদস্য চিত্রনায়ক ফেরদৌস। এছাড়া উপস্থিত ছিলেন- বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের গবেষণা কর্মকর্তা মো. তাইফ আলী, বিডি ট্যুরিস্ট সাইক্লিস্টের প্রধান সমন্বয়ক মো. আমিনুল ইসলাম, ধানমন্ডি ট্যুরিস্ট সাইক্লিস্টের সভাপতি মোহাম্মদ তাহাজ্জুদ হোসেন প্রমুখ।

র‌্যালিটি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন থেকে শুরু হয়ে মৎস্য ভবন ও শাহবাগ হয়ে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে গিয়ে শেষ হয়।

জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে সাধারণ র‌্যালির পাশাপাশি সাইকেল র‌্যালিরও আয়োজন করে বিএফএসএ। এতে সহযোগিতা করে বিডি টুরিস্ট সাইক্লিস্ট নামে একটি সংগঠন। প্রায় ১০০ জন সাইক্লিস্ট এ র‌্যালিতে অংশ নেন। তারা র‌্যালির পাশাপাশি ঢাকা শহরের বিভিন্ন জায়গায় সাইকেলের মাধ্যমে নিরাপদ খাদ্যবিষয়ক বিভিন্ন বার্তা প্রচার করবে।

২০১৮ সাল থেকে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ প্রতিবছর ২ ফেব্রুয়ারি জাতীয় নিরাপদ খাদ্য দিবস উদযাপন করে আসছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার