ক্যাটাগরি: প্রবাস

অবৈধ অভিবাসীদের বিশেষ সুযোগ দিচ্ছে মালয়েশিয়া

মালয়েশিয়ায় থাকা অবৈধ অভিবাসীদের দেশে ফেরত যেতে বিশেষ সুযোগ দিতে যাচ্ছে দেশটির সরকার। শিগগিরই তাদের জন্য প্যাকেজ ঘোষণা করবে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ।

এদিকে দেশটিতে অবৈধ শ্রমিকদের শনাক্ত করতে চলছে অভিযান। প্রতিদিনই ধরা পড়ছেন অবৈধ অভিবাসীরা। তাও অবৈধ এসব অভিবাসীদের একটি বড় অংশ পালিয়ে রয়েছেন। দেশে ফেরার এমন সুযোগে খুশি অবৈধ অভিবাসীরা।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইল এক বিবৃতিতে জানিয়েছেন, সাধারণ ক্ষমার আওতায় স্বেচ্ছায় দেশে ফিরতে চলতি বছরের ১ মার্চ থেকে বাস্তবায়ন করা হবে নতুন এই কর্মসূচি।

তিনি বলেন, দেশে ফিরতে আগ্রহী অভিবাসীদের জরিমানা বাবদ ৩০০ থেকে ৫০০ রিঙ্গিত জরিমানা করা হবে। যথাযথ কাগজপত্র না থাকা, অভিবাসন আইন লঙ্ঘন এবং ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার জন্য তাদের এ জরিমানা করা হবে। এর মধ্য দিয়ে পুলিশের হাতে আটক ও কারাগারে যাওয়ার হাত থেকে রক্ষা পাবেন অভিবাসীরা।

এর আগে, দেশটির সরকার অবৈধ অভিবাসীদের বৈধতা দিতে ‘আরটিকে ২.০’ নামের একটি প্রোগ্রামের ঘোষণা দেয়, যা শেষ হয় গত বছরের ৩১ ডিসেম্বর। তবে রেজিস্ট্রেশন পর্ব শেষ হলেও, এর যাচাইকরণ প্রক্রিয়া চলবে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত।

এই প্রোগ্রামে এখন পর্যন্ত ম্যানুফ্যাকচারিং, কনস্ট্রাকশন, ফার্মিং, এগ্রিকালচার ও সার্ভিস সেক্টরে প্রায় ৫ লাখ ১৮ হাজার অবৈধ অভিবাসী তাদের নাম নিবন্ধন করেছেন।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার