ক্যাটাগরি: অর্থনীতি

স্বল্পমেয়াদি বিদেশি ঋণের সুদহার বাড়ালো বাংলাদেশ ব্যাংক

দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান শীর্ষ নির্বাহীদের দাবির পরিপ্রেক্ষিতে স্বল্পমেয়াদি বিদেশি ঋণের সুদহারের মার্জিন সাড়ে তিন শতাংশ থেকে বাড়িয়ে ৪ শতাংশ করা হয়েছে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এর আগে গত বুধবার ব্যাংকার্স সভায় ব্যাংকের শীর্ষ নির্বাহীরা স্বল্পমেয়াদি ঋণের সুদহারের সীমা তুলে দেওয়ার দাবি জানায়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বৈদেশিক বাণিজ্য অর্থায়নের সুবিধার্থে এবং বিশ্ব বাজারের প্রবণতা বিবেচনা করে সুদের হারের সর্বোচ্চ সীমা নির্ধারণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বেঞ্চমার্ক রেটের সঙ্গে ৪ শতাংশ মার্জিন যোগ করে সুদহার নির্ধারণ হবে।

এত দিন বৈদেশিক ঋণের বিপরীতে বেঞ্চমার্ক রেটের সঙ্গে সাড়ে ৩ শতাংশ সুদ দেওয়ার নিয়ম ছিল। তার আগে এই হার ছিল ৩ শতাংশ। বেঞ্চমার্ক রেট বলতে- এসওএফআর, লাইবর, ইউরিবরের মতো রেফারেন্স রেট বা সংশ্লিষ্ট দেশের মুদ্রার সুদহারের আদর্শ নির্দেশককে বোঝানো হয়।

বর্তমানে ডলারের বেঞ্চমার্ক রেটের নাম সিকিউরড ওভারনাইট ফাইন্যান্সিং রেট (এসওএফআর)। বর্তমানে ৩ মাস মেয়াদি এসওএফআর ৫ দশমিক ৩৩ শতাংশ, ৬ মাস মেয়াদি ৫ দশমিক ৩০ শতাংশ। এর বেশি মেয়াদি সুদহারও প্রায় একই রকম। যুক্তরাজ্যের ক্ষেত্রে ব্যবহারিত লন্ডন ইন্টার ব্যাংক অফার রেটের (লাইবর) ৩ মাস মেয়াদি সুদহার ৫ দশমিক ৪৭ শতাংশ, ৬ মাস মেয়াদি ৫ দশমিক ৮২ শতাংশ।

এ ছাড়া ইউরো অঞ্চলের ক্ষেত্রে ব্যবহৃত ইউরো ইন্টার ব্যাংক অফার রেট বা ইউরোবরের ৩ মাস মেয়াদি সুদহার ৩ দশমিক ৯৫ শতাংশ এবং ৬ মাস মেয়াদি ৪ দশমিক শূন্য ৫ শতাংশ।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার