ক্যাটাগরি: অর্থনীতি

রিজার্ভ আরও কমে ১৯ দশমিক ৯৪ বিলিয়ন ডলার

বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও কমে ২০ বিলিয়ন ডলারের নিচে নেমেছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাবপদ্ধতি অনুযায়ী বুধবার রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ১৯ দশমিক ৯৪ বিলিয়ন ডলার। এর আগের দিনও রিজার্ভের পরিমাণ ২০ বিলিয়ন ডলারের ওপরে ছিল।

ডলার সংকটের কারণে কেন্দ্রীয় ব্যাংক তা বিক্রি করায় রিজার্ভ কমছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

২০২১ সালের আগস্টে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দেশের ইতিহাসে সর্বোচ্চ ৪৮ বিলিয়নের ঘর ছাড়িয়েছিল। এরপর রিজার্ভ থেকে ২৯ বিলিয়ন ডলারের মতো বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

রিজার্ভের ধারাবাহিক পতনের পাশাপাশি ডলারের দরও বেড়েছে অনেক। ২০২১ সাল নাগাদ আমদানির জন্য প্রতি ডলার ৮৫-৮৬ টাকায় পাওয়া যেত। এখন প্রতি ডলারের জন্য ১২২-১২৩ টাকা পর্যন্ত দিতে হচ্ছে। এরপরও কাঙ্ক্ষিত ডলার না পেয়ে অনেকে এলসি খুলতে পারছেন না।

এদিকে রিজার্ভ বাড়াতে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে সোয়াপের মাধ্যমে ডলার সংগ্রহ করবে বাংলাদেশ ব্যাংক। বিশ্বের বহু দেশেই এই ব্যবস্থা চালু থাকলেও বাংলাদেশ ব্যাংক এই প্রথম এ প্রক্রিয়ায় যাচ্ছে। এমনটাই গতকাল বলেছেন, বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক।

তিনি বলেন, যেসব ব্যাংকের কাছে অতিরিক্ত ডলার আছে তারা কেন্দ্রীয় ব্যাংকের কাছে জমা দিয়ে প্রয়োজন হলে ডলার রেখে টাকা নিতে পারবে। সময় শেষে টাকা ফেরত দিয়ে ডলার ফেরত নিতে পারবে।

তিনি জানান, যেসব ব্যাংকের কাছে শর্তের অতিরিক্ত ডলার থাকে, সেক্ষেত্রে শর্তের কারণে তাদেরকে সেই ডলার বিক্রি করে দিতে হয়। আবার পরবর্তীতে তাদের প্রয়োজনে ব্যাংকগুলো ডলার পাচ্ছে না। এ জন্যই বাংলাদেশ ব্যাংক কারেন্সি সোয়াপের দিকে যাচ্ছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার