ক্যাটাগরি: আবহাওয়া

বৃষ্টি-শৈত্যপ্রবাহ নিয়ে যা জানালো আবহাওয়া অফিস

আগামী ৭২ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ সময় দিনের তাপমাত্রা কমবে এবং রাতের তাপমাত্রা বাড়বে। আগামী তিনদিন বৃষ্টির আভাস দিলেও শৈত্যপ্রবাহের কোনো আশঙ্কা নেই।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এতে আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। এ ছাড়া বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি/গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে ওই পূর্বাভাসে বলা হয়েছে।

পরের ২৪ ঘণ্টায় অর্থাৎ বৃহস্পতিবার সন্ধ্যার পর ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি/গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন স্বাক্ষরিত ওই পূর্বাভাসে শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি/গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

কুয়াশার পূর্বাভাসে বলা হয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। কোথাও কোথাও এটি দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীন নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িক ভাবে বিঘ্ন ঘটতে পারে।

প্রথম দুই দিনে সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। শেষের ২৪ ঘণ্টায় রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তীত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রাষ্ট্রীয় সংস্থাটি জানিয়েছে, গত কয়েকদিনের মতো আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। সেখানে ৯.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। এ ছাড়া সর্বোচ্চ ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল পটুয়াখালীল খেপুপাড়ায়।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা সম্পর্কে ওই পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ের শুরুর দিকে রাতের তাপমাত্রা কমতে পারে। মাঝামাঝি সময়ে বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার