ক্যাটাগরি: পুঁজিবাজার

ডব্লিউএফইর পূর্ণ সদস্য পদ অর্জন করলো সিএসই

দ্য ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জের (ডব্লিউএফই) পূর্ণ সদস্য পদ অর্জন করেছে দেশের শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) পিএলসি। ডব্লিউএফইর ২০২৪ সালের অনুষ্ঠিত বোর্ড সভায় সিএসইর পূর্ণ সদস্য পদের আবেদন অনুমোদন হয়েছে।

এছাড়া, সিএসই ২০১৩ সাল থেকে ডব্লিউএফইর অ্যাফিলিয়েট সদস্য এবং ১৯৯৬ সাল থেকে করেস্পন্ডিং সদস্য।

ডব্লিউএফইর নীতি অনুসারে সিএসই পূর্ণ সদস্য পদের আবেদন করে। এর পরিপ্রেক্ষিতে ডব্লিউএফই, সিএসই কর্তৃক পাঠানো প্রয়োজনীয় কাগজপত্র ও নথিপত্র বিশ্লেষণ করে এবং একই সঙ্গে বুর্সা ইস্তাম্বুল, বুর্সা মালয়েশিয়া এবং মিশরীয় এক্সচেঞ্জের সমন্বয়ে গঠিত ডেস্কটপ রিভিউ (ডিটিআর) দলের প্রতিনিধিদের মাধ্যমে অন-সাইট পরিদর্শন (ওএসআই) সম্পন্ন করে। সবশেষে পূর্ণ সদস্য পদের জন্য অনুমোদন দেয়া হয়।

ডব্লিউএফই সিএসইর স্টেকহোল্ডারদের সঙ্গে পৃথক ভার্চুয়াল সাক্ষাতকার নেয়। যাদের মধ্যে রয়েছে অর্থ মন্ত্রণালয়, বিএসইসি, বাংলাদেশ ব্যাংক, এএমএল সুপারভাইজার, সিডিবিএল, সিসিবিএল, ব্রোকার, ইস্যুয়ার এবং এক্সচেঞ্জের সিনিয়র ম্যানেজমেন্ট।

ডব্লিউএফই হলো বিশ্বব্যাপী এক্সচেঞ্জস এবং ক্লিয়ারিং হাউসের জন্য একটি বিশ্ব শিল্প গ্রুপ, যা ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয়েছে এবং এর সদর দফতর লন্ডনে অবস্থিত। এটি বিশ্বের ২৫০টিরও বেশি মার্কেট ইনফ্রাস্ট্রাকচারসহ বেশিরভাগ এক্সচেঞ্জের প্রতিনিধিত্ব করে। তারা সবচেয়ে বড় আর্থিক কেন্দ্রগুলো থেকে শুরু করে ফ্রন্টিয়ার মার্কেটগুলো পরিচালনা করে।

শেয়ার করুন:-
শেয়ার