ক্যাটাগরি: জাতীয়

জুয়েলারি শিল্পের উন্নয়নে সর্বোচ্চ সহযোগিতা করবে সরকার: অর্থমন্ত্রী

জুয়েলারি শিল্পের উন্নয়নে সরকার সর্বোচ্চ সহযোগিতা করবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সোমবার (২৯ জানুয়ারি) বিকালে রাজধানীর ধানন্ডিতে নিজ বাস ভবনে বাজুস প্রতিনিধি দলের সঙ্গে অনুষ্ঠিত সৌজন্য সাক্ষাতে এ সব কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, স্বর্ণের অলংকার রফতানির নতুন দিগন্ত উন্মোচনে সরকার সকল প্রকার নীতি সহায়তা প্রদানের বিষয়টি বিবেচনা করবে। এছাড়া জুয়েলারি শিল্পের যে সকল সমস্যা ও সম্ভাবনা আছে তা গুরুত্বসহ বিবেচনা করবে অর্থ মন্ত্রণালয়।

এ সময়ে বাজুস প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন সংগঠনের মুখপাত্র ও সাবেক সভাপতি ডা. দিলিপ কুমার রায়, সহ-সভাপতি-গুলজার আহমেদ, রিপনুল হাসান, মাসুদুর রহমান, সমিত ঘোষ, উপদেষ্টা রুহুল আমিন রাসেল, সহ-সম্পাদক তাজুল ইসলাম, উত্তম ঘোষ, মোস্তফা কামাল, কাজী নাজনীন হোসেন, ফরিদা হোসেন, কার্যনির্বাহী সদস্য আনোয়ার হোসেন, পবিত্র চন্দ্র ঘোষ, আলী হোসেন প্রমুখ।

বৈঠকে বাজুস নেতারা বলেন- আমাদের দেশে জুয়েলারি খাতে উচ্চ হারে ভ্যাট আরোপিত হওয়ার ফলে ক্রেতা সাধারণ ভ্যাট প্রদানে অনীহা প্রকাশ করছে। ক্রেতা সাধারণকে ভ্যাট প্রদানে উৎসাহিত করার লক্ষ্যে স্বর্ণালঙ্কার বিক্রির ক্ষেত্রে ভ্যাট হার ৫ শতাংশের পরিবর্তে ৩ শতাংশে নামিয়ে আনা দরকার।

দেশে জুয়েলারি শিল্প কারখানা স্থাপনে উৎসাহিত করার জন্য আমদানিকৃত কাঁচামাল ও মেশিনারিজের ক্ষেত্রে সকল প্রকার শুল্ক কর অব্যাহতি প্রদানসহ ১০ বছরের ট্যাক্স হলিডে প্রদান এবং স্বর্ণ পরিশোধনাগার শিল্পে ১০ বছরের জন্য কর অবকাশ সুবিধা প্রদানের দাবি উত্থাপন করেন বাজুস নেতারা।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার