ক্যাটাগরি: অন্যান্য

ফরচুন সুজের লভ্যাংশের বিষয়ে ডিএসইতে অভিযোগ

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ফরচুন সুজ লিমিটেড থেকে প্রাপ্য লভ্যাংশ না পাওয়ায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অভিযোগ করেছে বিনিয়োগকারীরা। বিনিয়োগকারীদের পক্ষে লংকাবাংলা সিকিউরিটিজ সম্প্রতি লিখিতভাবে এ অভিযোগ দায়ের করে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য নগদ লভ্যাংশ ঘোষণা করে ফরচুন সুজ লিমিটেড। যার রেকর্ড ডেট ছিলো একই বছরের ২৪ নভেম্বর। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারহোল্ডাররা লভ্যাংশ পাননি। ফলে বিনিয়োগকারীদের বিও হিসাব পরিচালিত প্রতিষ্ঠানকে এর জন্য চাপ প্রয়োগ করে। লভ্যাংশ না পাওয়া অভিযোগকারীদের হিসাব অনুযায়ী শুধু লংকাংবাংলা সিকিউরিটিজই পাবে ৩০ লাখ ৪৫ হাজার টাকা। কিন্তু কোম্পানিটি নির্ধারিত তারিখের মধ্যে লভ্যাংশ প্রদান করেনি। যার ফলে কোম্পানিটির শেয়ারহোল্ডাররা লংকাবাংলা সিকিউরিটিজকে চাপ প্রয়োগ করেও সমাধান পায়নি। লভ্যাংশ না পাওয়ায় আর্থিক ক্ষতিপূরণের দাবি করেছে বিনিয়োগকারীরা।

সূত্র জানায়, নিয়ম অনুযায়ী বেনিফিশিয়ারি ওনার্স (বিও হিসাবের) মার্জিন কোডের নগদ লভ্যাংশ ব্রোকারেজ প্রতিষ্ঠানের মাধ্যমে কোম্পানিগুলো পরিশোধ করবে। সে হিসাবে লংকাবাংলা সিকিউরিটিজের বিনিয়োগকারীদের নগদ লভ্যাংশ এখনো পর্যন্ত পাননি।

এ বিষয়ে লংকাবাংলা সিকিউরিটিজের পক্ষ থেকে একাধিকবার যোগাযোগ করলেও ফরচুন সুজ কর্তৃপক্ষ বিষয়টি সমাধান করেনি বলে অভিযোগ উঠেছে। এ ব্যাপারে ফরচুন সুজ থেকে নগদ লভ্যাংশ সংগ্রহের জন্য ডিএসইর সহায়তা ও নির্দেশনা চেয়ে চিঠি দিয়েছে এ ব্রোকারেজ প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে ফরচুন সুজের কোম্পানি সচিব রিয়াজউদ্দিন ভুঁইয়ার মন্তব্য জানতে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও কোনভাবে সম্ভব হয়নি। অর্থসংবাদের প্রতিবেদক ক্ষুদে বার্তা পাঠালেও তার কোন জবাব দেননি তিনি।

এ ব্যাপারে বাংলাদেশ সিকিউরিটিজ একচেঞ্জ কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম অর্থসংবাদকে বলেন, কোন কোম্পানির সাধারণ সভা করার ৩০ দিনের মধ্যে তা প্রতিবেদন আকারে কমিশনে জমা দিতে হয়। নিয়ম অনুসারে কোন কোম্পানি যদি প্রতিবেদন জমা না দিয়ে লভ্যাংশ বিতরণ নিয়ে মিথ্যাচার করে তবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার