ক্যাটাগরি: আইন-আদালত

আলু-পেঁয়াজ-ডিমের দাম নিয়ন্ত্রণে হাইকোর্টে রুল

কৃষিপণ্য তথা আলু, পেঁয়াজ ও ডিমের দাম নিয়ন্ত্রণ ও বিধান বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এসব পণ্যের দাম নিয়ন্ত্রণে একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটি করতে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশ দিয়েছেন আদালত।

এ বিষয়ে আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলেছেন আদালত। রিটকারী আইনজীবী মনোজ কুমার ভৌমিক ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

রোববার (২৮ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করেন। এ সংক্রান্ত বিষয়ে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে এই রুল জারি করেন হাইকোর্ট।

আদালতে এদিন রিটের পক্ষে শুনানি করেন আবেদনকারী আইনজীবী মনোজ কুমার ভৌমিক। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়, সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আযাদ ও আনিুল মাওয়া আর্জু।

এর আগে গত ২১ জানুয়ারি কৃষিপণ্যের দাম নিয়ন্ত্রণে কৃষি বিপণন আইনের বিধান যথাযথভাবে বাস্তবায়নের বিষয়ে খোঁজ নিয়ে জানাতে রাষ্ট্রপক্ষকে মৌখিক নির্দেশ দেন হাইকোর্ট। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ বিষয়ে জানাতে বলেন। একই সঙ্গে কৃষিপণ্যের দাম নিয়ন্ত্রণ ও বিধানটি বাস্তবায়নে নিষ্ক্রিয়তা প্রশ্নে করা ওই রিটের শুনানি এক সপ্তাহের জন্য মুলতবি করেন আদালত।

আদালতে ওইদিন রিটের পক্ষে আবেদনকারী মনোজ কুমার ভৌমিক নিজে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আযাদ।

‘নির্বিকার কর্তৃপক্ষ, পণ্য কিনে ঠকছেন ভোক্তা: আলুর কেজি এক লাফে বাড়লো ১৫ টাকা’ শিরোনামে গত ২৬ ডিসেম্বর একটি দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। প্রতিবেদনটি যুক্ত করে আলু, পেঁয়াজসহ কৃষিপণ্যের দাম নিয়ন্ত্রণ এবং কৃষি বিপণন আইনের ৪(ছ) বিধান বাস্তবায়ন করে কৃষিপণ্য উৎপাদন এলাকায় বাজার অবকাঠামো স্থাপনে নিষ্ক্রিয়তা নিয়ে গত ডিসেম্বরে রিটটি করা হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক জনস্বার্থে রিট আবেদন করেন।

শেয়ার করুন:-
শেয়ার