ক্যাটাগরি: খেলাধুলা

ক্রিকেটের ‘জিংস’ স্টাম্পের দাম কত?

বল স্টাম্পে লাগলেই আলো জ্বলে উঠছে—এই স্টাম্পের নাম “জিংস” স্টাম্প। ক্রিকেট মাঠে ইদানীং হারহামেশা এই স্টাম্প দেখা যায়। আইসিসি ইভন্টে ছাড়াও আন্তর্জাতিক টুর্নামেন্ট, ঘরোয়া লীগেও ব্যবহার করা হয় এই স্টাম্প। কিন্তু আপনি জানেন কী ক্রিকেটের “জিংস” স্টাম্পের দাম কত? না জানলে কিছুটা অবাক হতে পারেন। প্রতিটি জিংস স্টাম্পের দাম ২৫০০ ডলার বা ২ লাখ ৭৫ হাজার টাকা। তাতে পুরো এক সেট বা ৬টা স্টাম্পের দাম ১৬ লাখ ৫০ হাজার টাকা।

সাধারণত, ক্রিকেট খেলায় জয়ের পর খেলোয়াড়রা বিভিন্নভাবে জয় উদযাপন করে থাকেন। কেউ কেউ ম্যাচ জয়ের স্মারক হিসেবে স্টাম্প তুলে নেন। ক্রিকেটে এমন প্রথা চালু রয়েছে প্রায় ৫০ বছর। নিজের কাছে এই স্টাম্প রাখতে হলে কোনো ধরনের অর্থ খরচ হতো না ক্রিকেটারদের। কিন্তু এখন থেকে জয়ের পর স্টাম্প হাতে নিতে হলে প্রায় ২ লাখ ৭৫ টাকা গুনতে হবে ক্রিকেটারদের।

বুধবার (২৪ জানুয়ারি) অস্ট্রেলিয়ায় বিগ ব্যাশের ফাইনালে সিডনি সিক্সার্সকে ৫৪ রানে হারিয় শিরোপা জিতে নেয় ব্রিসবেন হিট। ২৬ রানে ৪ উইকেট নিয়ে হন ম্যাচসেরা নির্বাচিত হন হিটের পেসার স্পেনসার জনসন। জয়ের স্মারক হিসেবে পিচ থেকে বাঁহাতি এই পেসার স্টাম্প তুলতে গেলে সিক্সার্সের টুপি পরা এক অফিসিয়াল বাধা দেন।

অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম নিউজ কর্প জানিয়েছে, ফাইনালের পর ব্রিসবেনের স্পেন্সার একটি স্টাম্প নিতে এগিয়ে যান। সে সময় সিক্সার্সের এক অফিশিয়াল স্টাম্প নিতে বাধা দেন। তখন সেই কর্মকর্তা হিটের পেসারকে জানান, প্রতিটি (জিংস) স্টাম্পের দাম ২৫০০ ডলার বা (২ লাখ ৭৫ হাজার টাকা)। এগুলো ক্রিকেট নিউ সাউথ ওয়েলস থেকে ভাড়া করা হয়েছে। ফিরিয়ে দেওয়ার সময় ‘ফুল সেট’ (সবগুলো স্টাম্প) দিতে হবে।

সিডনি সিক্সার্সের কর্মকর্তার কথা মেনে নেন স্পেন্সার। সর্বশেষ একটি স্টাম্প কিনতে চান ব্রিসবেন হিটের ফাইনাল জয়ের নায়ক। তবে সেই স্টাম্পের দাম মার্কিন ডলার নাকি অস্ট্রেলিয়ান ডলারে নিশ্চিত করেনি নিউজ কর্প। অস্ট্রেলিয়ার আরেক সংবাদমাধ্যম ডেইলি টেলিগ্রাফ অবশ্য জানিয়েছে স্টাম্পের মূল্যের পাশে মার্কিন ডলারের চিহ্ন ছিল।

ডিসেম্বর ২০২৩ মেয়েদের বিগ ব্যাশের ফাইনালেও এমন ঘটনা ঘটেছিল। ব্রিসবেন হিটকে হারিয়ে ৩ উইকেটে হারিয়ে ক্রিজ থেকে স্টাম্প তুলে নিয়েছিলেন অ্যাডিলেড স্ট্রাইকার্স পেসার মেগান শুট। পরে প্রতিযোগিতার আয়োজকেরা এই ক্রিকেটারের সঙ্গে যোগাযোগ করে স্টাম্প ফেরত নেন।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার