ক্যাটাগরি: অর্থনীতি

ভিভিআইপিদের বিদেশ ভ্রমণে দ্বিগুণ বাজেট চায় পররাষ্ট্র মন্ত্রণালয়

ভিভিআইপিদের বিদেশ ভ্রমণে চলতি অর্থবছরের বাজেটে ২৫০ কোটি টাকা বরাদ্দ চেয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়, যা মূল বাজেটে বরাদ্দ করা অর্থের দ্বিগুণ।

নির্বাচন-পরবর্তী সময়ে বিভিন্ন রাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোরদার করতে চলতি অর্থবছরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ছয়টি দেশ সফরের সম্ভাবনা ও পুরোনো সফরের বকেয়া বিমানভাড়া পরিশোধ করতে এই বাড়তি অর্থের প্রয়োজন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এছাড়া সরকারের সর্বোচ্চ পর্যায়ের আমন্ত্রণে বাংলাদেশ সফর করা বিদেশি রাষ্ট্র বা সরকারপ্রধানদের আপ্যায়ন খাতে অতিরিক্ত চার কোটি টাকা বরাদ্দ চেয়ে গত ২০ ডিসেম্বর অর্থ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাজেট শাখা।

চলতি অর্থবছরের বাজেটে ভিভিআইপিদের বিদেশ ভ্রমণের জন্য ১২৫ কোটি টাকা বরাদ্দ রয়েছে। এর মধ্যে ২০ ডিসেম্বর পর্যন্ত ব্যয় হয়েছে ৯৭.২৮ কোটি টাকা।

চলতি অর্থবছরে রাষ্ট্রপতি দুইবার সিঙ্গাপুর ও একবার ইন্দোনেশিয়া সফর করেছেন। আর প্রধানমন্ত্রী দুইবার যুক্তরাষ্ট্র এবং একবার করে যুক্তরাজ্য, বেলজিয়াম, সুইজারল্যান্ড, ইতালি, ভারত ও দক্ষিণ আফ্রিকা সফর করেছেন।

এ খাতে বরাদ্দের অর্থ থেকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বিদেশ সফরের বিমানভাড়ার ব্যয় ছাড়াও তাদের সফরকালে মিশনগুলোতে আবাসন, যানবাহন, মোবাইল সিমকার্ড, অন্যান্য আনুষঙ্গিক ব্যয় এবং তাদের সফরসঙ্গীদের ভাতা, বিমানভাড়া ইত্যাদি ব্যয় মেটানো হয়।

সংশোধিত বাজেটে এ খাতে আরও ১২৫ কোটি টাকা বরাদ্দ চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় চিঠিতে লিখেছে, বিমান ভাড়া ও ভিআইপি ফ্লাইট সংক্রান্ত ব্যয় বাবদ ১৪টি ফ্লাইটের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৮৬.৬৫ কোটি টাকা পাওনা রয়েছে।

চিঠিতে লেখা হয়েছে, ‘অধিকন্তু, নির্বাচন পরবর্তী সময়ে বিভিন্ন রাষ্ট্রের সাথে কূটনৈতিক সম্পর্ক জোরদারকরণের লক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর আরও ছয়টি বিদেশ সফরের সম্ভাবনা রয়েছে, যার জন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৬৫ কোটি টাকা। এ খাতে অন্যান্য আনুষঙ্গিক ব্যয় হিসাব করে মোট ২৫০ কোটি টাকা বরাদ্দ প্রয়োজন, যেখানে মূল বাজেটে ১২৫ কোটি টাকা বরাদ্দ রয়েছে।’

পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, চলতি অর্থবছরের বাজেটে ভূমি অধিগ্রহণ খাতে তাদের মন্ত্রণালয়ের অনুকূলে ১২৫ কোটি টাকা বরাদ্দ রয়েছে। সেই বরাদ্দ থেকে ১০০ কোটি টাকা রাষ্ট্রাচার কাজে বরাদ্দ দিতে অর্থ বিভাগকে প্রস্তাব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

চলতি অর্থবছরের আপ্যায়ন ব্যয় খাতে বরাদ্দ রয়েছে মোট ৮ কোটি টাকা। এ খাতে বরাদ্দের অর্থ সরকারের সর্বোচ্চ পর্যায়ের আমন্ত্রণে বিদেশি রাষ্ট্রপ্রধান বা সরকার প্রধানসহ গণ্যমান্য অতিথিদের বাংলাদেশ সফরকালে আপ্যায়ন ও স্থানীয় আতিথেয়তায় ব্যয় করা হয়।

চলতি অর্থবছরে পাঁচজন ভিভিআইপি বা রাষ্ট্রপ্রধানের বাংলাদেশ সফরের সম্ভাবনা রয়েছে উল্লেখ করে এ খাতে মোট ১২ কোটি টাকা ব্যয় প্রাক্কলন করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তাই এ খাতে অতিরিক্ত চার কোটি টাকা বরাদ্দ চেয়েছে মন্ত্রণালয়।

শেয়ার করুন:-
শেয়ার