ক্যাটাগরি: ব্যাংক

আরটিজিএস লেনদেনে যুক্ত হচ্ছে চীনা মুদ্রা

দেশের তাৎক্ষণিক লেনদেনে যুক্ত হচ্ছে চাইনিজ ইউয়ান। এই চীনা মুদ্রা তাৎক্ষণিক লেনদেন নিষ্পত্তির ব্যবস্থা রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্ট (আরটিজিএস)-এ যুক্ত হবে। বাংলাদেশ ব্যাংক জানিয়েছেন, আগামী ৪ ফেব্রুয়ারি থেকে চাইনিজ মুদ্রা ইউয়ান আরটিজিএস লেনদেন শুরু হবে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

প্রসঙ্গত, বিশ্বের অন্যান্য উন্নত দেশের মতো পেমেন্ট সিস্টেমে বৈদেশিক মুদ্রায় লেনদেন ব্যবস্থা চালু করে কেন্দ্রীয় ব্যাংক। এরই অংশ হিসেবে ২০২২ সালে মার্কিন ডলার, পাউন্ড স্টার্লিং, ইউরো, জাপানিজ ইয়েন ও কানাডিয়ান ডলার এই পাঁচটি বৈদেশিক মুদ্রায় আরটিজিএস ব্যবস্থার মাধ্যমে আন্তঃব্যাংক লেনদেন শুরু হয়। এবার যুক্ত হয়েছে চাইনিজ ইউয়ান।

আরটিজিএস ব্যবস্থায় চাইনিজ ইউয়ান যুক্ত করার প্রসঙ্গে সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক বৈদেশিক মুদ্রায় ক্লিয়ারিং কার্যক্রম আধুনিক, যুগোপযোগী ও তাৎক্ষণিকভাবে নিষ্পত্তির লক্ষ্যে ২০২২ সালের ৪ সেপ্টেম্বর থেকে এফডিডির পরিবর্তে আরটিজিএস ব্যবস্থার মাধ্যমে ৫টি বৈদেশিক মুদ্রায় (মার্কিন ডলার, পাউন্ড স্টার্লিং, ইউরো, জাপানিজ ইয়েন ও কানাডিয়ান ডলার) অটোমেটেড ক্লিয়ারিং কার্যক্রম শুরু হয়। এরই ধারাবাহিকতায় আরটিজিএস ব্যবস্থায় চাইনিজ ইউয়ান (সিএনওয়াই) অন্তর্ভুক্ত করা হলো।

আগামী ৪ ফেব্রুয়ারি থেকে আরটিজিএস ব্যবস্থায় চাইনিজ ইউয়ান মুদ্রায় লেনদেন চালু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ব্যাংকগুলোকে অনুরোধ জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ বিষয়ে ইতোপূর্বে জারিকৃত ‘গাইড লাইনস অব এফসি ক্লিয়ারিং থ্রো বিডি-আরটিজিএস’ সিস্টেম অনুসরণ করতে হবে।

উল্লেখ্য, রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্ট (আরটিজিএস) একটি নিরাপদ, সুরক্ষিত ও দক্ষ আন্তঃব্যাংক পেমেন্ট সিস্টেম। বাংলাদেশ ব্যাংক তার ডিজিটালাইজেশনে অন্তর্ভুক্ত উদ্যোগের অংশ হিসেবে ২৯ অক্টোবর ২০১৫ সাল থেকে রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্ট (আরটিজিএস) সিস্টেম চালু করেছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার