ক্যাটাগরি: আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের ১৫ রাজ্যে বেড়েছে বেকারত্বের হার

গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের ১৫ রাজ্যে বেকারত্বের হার বেড়েছে। এতে আগের মাসের সঙ্গে যোগ হয়েছে নতুন তিন রাজ্য, যা দেশটির মোট রাজ্যের প্রায় এক-তৃতীয়াংশ। যদিও বেশির ভাগ রাজ্য ও ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় বেকারত্বের হার অপরিবর্তিত ছিল। চলতি সপ্তাহে দেশটির শ্রম পরিসংখ্যান ব্যুরো প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য। খবর রয়টার্স।

প্রতিবেদন অনুসারে, নন-ফার্ম বেতনের কর্মসংস্থানের স্তর নভেম্বর-ডিসেম্বর পর্যন্ত সব রাজ্যে প্রায় অপরিবর্তিত। এক বছর আগে দেশটির ৩০ রাজ্যে কর্মসংস্থান বেড়েছিল এবং ২০টিতে অপরিবর্তিত ছিল।

ম্যাসাচুসেটস ও রোড আইল্যান্ডে বেকারত্বের হার দশমিক ৩ শতাংশ বেড়েছে, যা রাজ্যগুলোর মধ্যে মাসিক ভিত্তিতে সর্বাধিক বৃদ্ধির প্রতিনিধিত্ব করে। এছাড়া একমাত্র রাজ্য হিসেবে মিনেসোটায় বেকারত্বের হার দশমিক ২ শতাংশ কমেছে। মেরিল্যান্ড ও নর্থ ডাকোটায় সর্বনিম্ন বেকারত্বের হার ছিল ১ দশমিক ৯ শতাংশ। নেভাদায় সর্বোচ্চ বেকারত্বের হার ছিল ৫ দশমিক ৪ শতাংশ, যা নভেম্বর থেকে অপরিবর্তিত।

প্রতিবেদনে বলা হয়েছে, ডিসেম্বরে জাতীয় বেকারত্বের হার ৩ দশমিক ৭ শতাংশে অপরিবর্তিত ছিল। একই মাসে দেশটির অর্থনীতি ২ লাখ ১৬ হাজার মানুষকে চাকরির বাজারে প্রবেশ করিয়েছে। এ সংখ্যা আগের মাস নভেম্বরের ১ লাখ ৭৩ হাজারের চেয়ে বেশি।

১৩ রাজ্য ও ওয়াশিংটন ডিসিতে বেকারত্বের হার ৪ শতাংশ বা তার চেয়েও বেশি। এ হার ২০২২ সালের ডিসেম্বরের পর থেকে সর্বোচ্চ। এ তালিকায় চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনের ছয়টি মূল ব্যাটেলগ্রাউন্ডের মধ্যে তিনটি মিশিগান, নেভাদা ও অ্যারিজোনাও রয়েছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার