ক্যাটাগরি: পুঁজিবাজার

ফ্লোরপ্রাইস কমিয়ে ১২ কোম্পানির ওপর বহাল রাখলো বিএসইসি

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৫ কোম্পানির পরিবর্তে এবার ১২ কোম্পানির ওপর ফ্লোরপ্রাইস বহাল রাখলো নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সোমবার (২২ জানুয়ারি) বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম  স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আগামীকাল (২৩ জানুয়ারি) থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং চট্টগ্রাম ঢাকা স্টক এক্সচেঞ্জে এ নির্দেশনা কার্যকর হবে। অর্থাৎ ঘোষিত ১২ কোম্পানি ছাড়া বাকি কোম্পানিগুলো ফ্লোরপ্রাইস বা মূল্যস্তর ছাড়াই লেনদেন করতে পারবে। পাশাপাশি ফ্লোরপ্রাইস বহাল থাকা কোম্পানিগুলোর ওপর সর্বোচ্চ দরসীমা এবং সর্বনিম্ন দরসীমা প্রযোজ্য হবে।

ফ্লোরপ্রাইস বহাল থাকা কোম্পানিগুলো হলো- আনোয়ার গ্যালভানাইজিং, বিএটিবিসি, বেক্সিমকো, বিএসআরএম লিমিটেড,
গ্রামীণফোন, ইসলামী ব্যাংক, কেপিসিএল, মেঘনা পেট্রলিয়াম, ওরিয়ন ফার্মা, রেনাটা, রবি এবং শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড।

এর আগে গত বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিএসইসি ৩৫ কোম্পানি ছাড়া বাকি কোম্পানি থেকে ফ্লোরপ্রাইস তুলে নেওয়ার নির্দেশনা জারি করে। এতে ফ্লোরপ্রাইস প্রত্যাহারের প্রথম দিনে শেয়ার বিক্রির চাপে বাজারে কিছুটা অস্থিতিশীলতা দেখা গেলেও পরেরদিন ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ দুই শতাধিক কোম্পানির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ১৪ দশমিক ০৫ পয়েন্ট, ডিএস৩০ সূচক ১০ দশমিক ৪৫ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ৬ দশমিক ৫৮ পয়েন্ট বেড়েছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার