ক্যাটাগরি: কর্পোরেট সংবাদ

বিআইসিএম রিসার্চ সেমিনার-৩১ অনুষ্ঠিত

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) রিসার্চ সেমিনার-৩১ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২২ জানুয়ারি) ইন্সটিটিউটের মাল্টিপারপাস হলে সেমিনারে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

ইন্সটিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট (অতিরিক্ত দয়িত্ব) মোহাম্মদ শফিউল আজমের সভাপতিত্বে সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. মাহমুদ ওসমান ইমাম, অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অফ কুইন্সল্যান্ডের স্কুল অব বিজনেসের সিনিয়র প্রভাষক ড. দেওয়ান এম. রহমান। রিসার্চ সেমিনারটি সঞ্চালনা করেন বিআইসিএম’র সহকারী অধ্যাপক ফয়সাল আহমেদ খান।

সেমিনারে “ফ্রেন্ডলি বোর্ডস এন্ড ক্যাপিটাল অ্যালোকেশন এফিসিয়েন্সি” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা এগ্রিকালচারাল এন্ড টেকনিকাল স্টেট ইউনিভার্সিটির ফিন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ নাজমুল হাসান ভূইয়া।

এই গবেষণা কাজটির মূল লেখক ৩ জন। দ্য ইউনিভার্সিটি অফ উইসকনসিন–হোয়াইটএটের অনুষদ সদস্য ড. অভিষেক ভান্ডারি ও মিনা সুবেদী। আরও রয়েছেন নর্থ ক্যারোলিনা এগ্রিকালচারাল এন্ড টেকনিক্যাল স্টেট ইউনিভার্সিটির অনুষদ সদস্য ড. মোঃ নাজমুল হাসান।

আলোচনায় অংশ নিয়ে অধ্যাপক ড. মাহমুদ ওসমান ইমাম দেশের পুঁজিবাজার নিয়ে গবেষণা অব্যাহত রাখতে একটি ডাটা সেন্টার তৈরির ওপর গুরুত্বারোপ করে বলেন, ‘পুঁজিবাজারের ওপর একটি ডাটা সেন্টার গড়ে উঠলে গবেষকরা সেখান থেকে তথ্য নিয়ে তাদের গবেষণা কাজে ব্যবহার করতে পারবেন। বিআইসিএম এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে পারে।’

ইউনিভার্সিটি অফ কুইন্সল্যান্ডের সিনিয়র প্রভাষক ড. দেওয়ান এম. রহমান তার বক্তব্যে গবেষণাটির বিভিন্ন ভেরিএবলের প্রভাব নিয়ে আলোকপাত করেন।

সভাপতির বক্তব্যে বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট মোহাম্মদ শফিউল আজম বাংলাদেশের প্রেক্ষাপটে আজকের রিসার্চ সেমিনারের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে বলেন, ‘কোন কোম্পানিতে বিনিয়োগ করার পূর্বে ওই কোম্পানি বোর্ড সম্পর্কে জানা জরুরি। কেননা বিনিয়োগ সুসংহত করতে কোম্পানির বোর্ড ও দায়িত্বশীল ব্যক্তিদের ভূমিকা গুরুত্বপূর্ণ।

বিআইসিএমের পরিচালক (প্রশাসন ও অর্থ) নাজমুছ সালেহীন সেমিনারে উপস্থি সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এ সময় বিআইসিএমের সকল অনুষদ সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট কর্মকর্তা এবং অন্যান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার