ক্যাটাগরি: আন্তর্জাতিক

জাপানে রোবট তৈরি ও রপ্তানি করতে চায় চীন

জাপানের মাটিতে রোবট তৈরি ও রপ্তানি করতে উন্মুখ চীনা ওয়্যারহাউজ রোবট স্টার্টআপগুলো। এ কারণে তারা লজিস্টিক শিল্পে প্রতিবন্ধকতাগুলো সমাধানের চেষ্টা করছে। খবর বিবিসি।

চীনের শেনঝেনে অবস্থিত সিরিয়াস রোবোটিকস দুই বছরে বার্ষিক তিন হাজার রোবট সরবরাহ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে, যা বর্তমানে কোম্পানিটি যে পরিমাণ রোবট রপ্তানি করছে তার ১০ গুণ বেশি। অনেক যাচাই-বাছাই করার পর তারা নির্দিষ্ট কিছু পণ্য রফতানি করে। ২০১৮ সালে সিরিয়াস প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির সিইও ও সহপ্রতিষ্ঠাতা অ্যাডাম জিয়াং গুগলের প্রকৌশলী ছিলেন, পরবর্তী সময়ে মার্কিন চিপমেকার প্রতিষ্ঠান এনভিডিয়ায় কাজ করেছেন।

প্রতিষ্ঠানটির রোবটগুলোর বিশেষত্ব হলো তারা এক মিটারের কম জায়গায় নেভিগেট করতে পারে। সামান্য কিছু পরিবর্তনের মাধ্যমে তা বিভিন্ন ওয়্যারহাউজে ব্যবহারের উপযোগী করে তোলা যেতে পারে।

জাপানের পশ্চিমাঞ্চলীয় দ্বীপ শিকোকুতে একটি লজিস্টিক সেন্টার গত গ্রীষ্মে ৬০টি সিরিয়াস রোবট নিয়ে এসেছিল। ফলে প্রতিষ্ঠানটির কর্মীসংখ্যা ৯০ থেকে কমিয়ে ৪০ করা হয়েছে।

অ্যাডাম জিয়াং বলেন, তারা প্রমাণ করতে পেরেছেন যে তাদের রোবটগুলো ছোট জায়গায়ও কাজ করতে সক্ষম। সিরিয়াসের একটি লক্ষ্য হচ্ছে প্রায় ৩ হাজার ৩০০ বর্গ মিটারজুড়ে ছোট গুদামে রোবট স্থাপন করা।

জাপানের প্রধান ই-কমার্স সংস্থাগুলো পরিচালিত বিশাল লজিস্টিক কারখানার গুদামে রোবট আগেই পৌঁছেছে। মেইল-অর্ডার বিক্রেতা আস্কুল, প্যাকেজিং কোম্পানি রেঙ্গো ও টোকিওর স্টার্টআপ মুজিন রোবট কিনেছে মুরাতা মেশিনারির কাছ থেকে। অ্যামাজন জাপান তাদের গুদাম পরিচালনার জন্য রোবট ব্যবহার করে।

এপ্রিল থেকে নতুন নিয়ম জারি হতে যাচ্ছে জাপানে। যেখানে বলা হয়েছে, ট্রাক চালকদের জন্য বছরে ওভারটাইম ৯৬০ ঘণ্টা। তবে এটি ২০২৪ সালে দেশটির অন্যতম একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কারণ সেখানে ট্রাকচালক প্রয়োজনের তুলনায় অনেকে কম। এ সমস্যার কারণে ছোট ও মাঝারি আকারের কারখানাগুলো বেশি ভুগবে। যদি রোবট গুদামগুলোয় শ্রম ও খরচ বাঁচাতে পারে, তবে আরো বেশি চালক নিয়োগ করা যাবে।

এর মাধ্যমে চীনের বিশাল রোবোটিকস শিল্পের জন্য একটি সুযোগ তৈরি হতে পারে। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রোবোটিকসের (আইএফআর) প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালে বিশ্বব্যাপী প্রায় ৫ লাখ ৫০ হাজার শিল্প রোবট নতুন ইনস্টল করা হয়েছে।

আইএফআরের পরিসংখ্যান অনুযায়ী, ৫২ শতাংশ রোবট চীনে রফতানি হয়েছে। রোবটের বিভিন্ন মডেল ও স্কেল চীনের অর্থনীতির খরচ কমায়।

চীনা করপোরেট ডাটা প্রদানকারী কিচাচারি প্রতিবেদন অনুযায়ী, গিকপ্লাস ও ফরওয়ার্ডএক্স হলো চীনের লজিস্টিক রোবটের শীর্ষে থাকা প্রতিষ্ঠান। গিকপ্লাসের বাজার মূল্য ২০০ কোটি ডলার ছাড়িয়ে গেছে। এ খাতে আরো অনেক স্টার্টআপ প্রতিষ্ঠান রয়েছে।

চীনের একটি ডেভেলপার প্রতিষ্ঠান জাপানের মাটিতে রোবট তৈরি করতে চায়। লিবিয়াও রোবোটিকসকে জানিয়েছে, তারা কারখানা তৈরির জন্য জাপানে বিভিন্ন স্থান পরিদর্শন করেছে। কোম্পানিটির লক্ষ্য ক্রমবর্ধমান স্থানীয় চাহিদার বিপরীতে একটি অবকাঠামো তৈরি করা।

লিবিয়াও ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির সিইও জিয়া হুইলিং। এটি আকৃতিতে ছোট মোবাইল রোবট তৈরি করে আসছে। এ ধরনের রোবট ট্রাক থেকে পার্সেল গ্রহণ করে এবং তা শেলফে তুলে রাখে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার