এইচএসসিতে ঢাকা বোর্ডে বৃত্তি পেলো ৩ হজার ৩০১ জন

ঢাকা শিক্ষা বোর্ডে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বৃত্তি পেয়েছেন ৩ হাজার ৩০১ জন। এর মধ্যে মেধা বৃত্তি পেয়েছেন ৪৫৬ জন; আর ২ হাজার ৮৪৫ জন পেয়েছেন সাধারণ বৃত্তি।

রোববার (২১ জানুয়ারি) ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়।

বিজ্ঞান বিভাগ থেকে ২২৮ জন এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১১৪ জন করে মেধাবৃত্তি পেয়েছেন।

এছাড়া বিজ্ঞান বিভাগ থেকে ৭১২ জন ছাত্র ও ৭১১ জন ছাত্রী, মানবিক বিভাগ থেকে ৩৫৫ জন ছাত্র ও ৩৫৬ জন ছাত্রী এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৫৫ জন ছাত্র ও ৩৫৬ জন ছাত্রী সাধারণ বৃত্তি পেয়েছেন।

মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাসিক ৮২৫ টাকা এবং বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা দেওয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা পাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে অধ্যয়নের সুযোগ পাবে। সরকার অনুমোদিত কোনো শিক্ষা প্রতিষ্ঠান বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের কাছ থেকে কোন মাসিক বেতন দাবি করলে ওই শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বৃত্তির মেয়াদ ২০২৩ সালের জুলাই মাস থেকে কোর্সের মেয়াদকালীন সময় পর্যন্ত।

বৃত্তির শর্তে বলা হয়েছে, শিক্ষার্থীদের সদাচরণ, নিয়মিত উপস্থিতি ও সন্তোষজনক পাঠোন্নতি সাপেক্ষে বৃত্তি প্রদান করা হবে। কোনোভাবেই অনিয়মিত শিক্ষার্থী বৃত্তি পাবে না।

বৃত্তিগুলোর সংখ্যা, হার ও মেয়াদ নির্ধারিত। তবে প্রয়োজনবোধে সরকার কোনো কারণ না দেখিয়েই তা পরিবর্তন বা বাতিল করতে পারবে।

জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে ব্যাংক হিসাবে বৃত্তির টাকা পাঠানো হবে।

২০২৩ সালের পরীক্ষার ফলের ভিত্তিতে নয়টি সাধারণ বোর্ডের ১ হাজার ১২৫ জনকে মেধাবৃত্তি এবং ৯ হাজার ৩৭৫ জনকে সাধারণ বৃত্তি দেওয়া হবে।

বৃত্তির ব্যয় চলতি অর্থবছরের রাজস্ব বাজেটের বৃত্তি বা মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

গত বছর ২৬ নভেম্বর প্রকাশিত ২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে ৭৮ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী পাস করে, তাদের মধ্যে ৯২ হাজার ৫৯৫ জন জিপিএ-৫ পায়।

শেয়ার করুন:-
শেয়ার