ক্যাটাগরি: আন্তর্জাতিক

৪ হাজার কোটির প্রাসাদ, ৮ টি জেট বিমান বিশ্বের সবচেয়ে ধনী পরিবারের

সংযুক্ত আরব আমির শাহির প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহয়ানের পরিবার। বিন জায়েদের সম্পত্তির পরিমাণ শুনলে যে কারোর চোখ কপালে উঠবে। ৪০৭৮ কোটি টাকার প্রাসাদ (তিনটি পেন্টাগনের আকার), আটটি ব্যক্তিগত জেট এবং একটি জনপ্রিয় ফুটবল ক্লাব রয়েছে বিশ্বের সবচেয়ে ধনী পরিবারটির।

বৃহৎ গম্বুজবিশিষ্ট প্রাসাদে ৩ লাখ ৩৫ হাজার স্ফটিকের তৈরি ঝাড়বাতি রয়েছে। যে প্রাসাদে এই পরিবার থাকে তা ৯৪ একর জায়গার উপর তৈরি। সেখানকার নকশা দেখে চোখ কপালে ওঠার জোগাড় হতে পারে আপনার।

এ ছাড়াও লন্ডন, প্যারিসের মতো বিশ্বের বড় বড় শহরে একাধিক সম্পত্তি রয়েছে তাঁদের। পরিবার বিশ্বের তেলের রিজার্ভের প্রায় ছয় শতাংশের মালিক। বিশ্বের বিভিন্ন সংস্থার বড় অঙ্কের শেয়ার রয়েছে এই পরিবারের হাতেই। সেই তালিকায় রয়েছে ইলন মাস্কের সংস্থা স্পেসএক্স থেকে রিহানার বিউটি ব্র্যান্ড ফেনটি। দুবাইয়ের লোকজন তাকে এমবিজেড নামেও চেনে।

নাহিয়ানের পরিবারে রয়েছেন ১৮ ভাই, ১১ বোন, ৯ ছেলে মেয়ে, ১৮ জন নাতি-নাতনি। তাহনউন বিন জায়েদ আল নাহিয়ান, প্রেসিডেন্টের ভাই, পরিবারের প্রধান বিনিয়োগ কোম্পানির প্রধান যার মূল্য গত পাঁচ বছরে প্রায় ২৮,০০০ শতাংশ বেড়েছে। কোম্পানিটি, বর্তমানে ২৩৫ বিলিয়ন মূল্যের, কৃষি, শক্তি, বিনোদন এবং সামুদ্রিক ব্যবসার মালিক। কয়েক হাজার লোক তাঁদের কোম্পানিতে কর্মরত। এছাড়াও নাহিয়ানের কাছে ৭০০টিরও বেশি গাড়ির সংগ্রহ রয়েছে। এর মধ্যে বিশ্বের সবচেয়ে বড় এসইউভিসহ পাঁচটি বুগাতি ভেরন, একটি ল্যাম্বরগিনি রেভেনটন, একটি মার্সিডিজ বেঞ্জ সিএলকে জিটিআর, একটি ফেরারি ৫৯৯এক্সএক্স ও একটি ম্যাকলারেন এমসি১২।

২০১৫ সালে নিউ ইয়র্কারের একটি প্রতিবেদন অনুসারে, দুবাই রাজপরিবারের সম্পদ বৃটিশ রাজপরিবারের সমতুল্য ছিল। ২০০৮ সালে, এমবিজেড এর আবুধাবি ইউনাইটেড গ্রুপ ইউকে ফুটবল দল ম্যানচেস্টার সিটিকে ২১২২কোটিতে কিনেছিল। কোম্পানিটি সিটি ফুটবল গ্রুপের ৮১ শতাংশের মালিক যা ম্যানচেস্টার সিটি, মুম্বাই সিটি, মেলবোর্ন সিটি এবং নিউ ইয়র্ক সিটি ফুটবল ক্লাব পরিচালনা করে।

শেয়ার করুন:-
শেয়ার