ক্যাটাগরি: শিল্প-বাণিজ্য

৬ মাসে ইউরোপে ১১.৩৬ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি

চলতি অর্থ বছরের প্রথম ছয়মাসে (জুলাই-ডিসেম্বর) ১১ দশমিক ৩৬ বিলিয়ন ডলারের তৈরি পোশাক ইউরোপীয় ইউনিয়নে রফতানি হয়েছে বাংলাদেশ থেকে।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মাসে, ইউরোপীয় ইউনিয়নে আমাদের পোশাক রফতানি ১১.৩৬ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১.২৪ শতাংশ হ্রাস পেয়েছে।

স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ডস এবং পোল্যান্ডে দেশি পোশাক রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ৬.৫৬ শতাংশ, ২.১৫ শতাংশ, ৯.১১ শতাংশ এবং ১৯.১৪ শতাংশ। তবে দেশের বাজার থেকে ইতালিতে পোশাক রফতানি ৩.৮৯ শতাংশ কমেছে। বিপরীতে, ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম রফতানি বাজার, জার্মানিতে উল্লিখিত সময়ে রফতানি ২০২২-২৩ জুলাই-ডিসেম্বর এর তুলনায় ১৭.০৫ শতাংশ হ্রাস পেয়ে ২.৮৬ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় পোশাক রফতানি ২০২৩-২৪ অর্থ বছরের প্রথম ছয় মাসে যথাক্রমে ৪.০৩ বিলিয়ন এবং ৭৪১.৯৪ মিলিয়নে মার্কিন ডলারে পৌঁছেছে এবং বছরওয়ারি প্রবৃদ্ধি যথাক্রমে ৫.৬৯ শতাংশ এবং ৪.১৬ শতাংশ হ্রাস পেয়েছে। একই সময়ে, যুক্তরাজ্যের বাজারে বাংলাদেশী পোশাক রফতানি যথাক্রমে ১৩.২৪ শতাংশ প্রবৃদ্ধিসহ ২.৭১ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মাসে, অপ্রচলিত বাজারে পোশাক রফতানি ১২.২৮ শতাংশ বেড়ে ৪.৫৩ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে, যা গত অর্থবছরের একই সময়ে ৪.০৪ বিলিয়ন মার্কিন ডলার ছিল।

প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপান, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়াতে রফতানি যথাক্রমে ৯.৯৮ শতাংশ, ২৪.৬৭ শতাংশ এবং ১৯.০৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে, ভারতে আমাদের পোশাক রফতানি ১৭.২৭ শতাংশ কমেছে।

শেয়ার করুন:-
শেয়ার