ক্যাটাগরি: আন্তর্জাতিক

বিশ্বব্যাপী বেড়েছে করপোরেট ঋণখেলাপি

বিশ্বব্যাপী ২০২৩ সালে করপোরেট ঋণখেলাপি বেড়েছে। উচ্চ সুদহার মোকাবেলা করতে গিয়ে শর্তানুসারে ঋণ পরিশোধ করতে পারছে না কোম্পানিগুলো। বিশেষজ্ঞরা পূর্বাভাস দিয়েছেন, চলতি বছরও এটি বৈশ্বিক অর্থনীতিতে বড় সংকট আকারে দেখা দেবে। আন্তর্জাতিক ক্রেডিট রেটিং প্রতিষ্ঠান এসঅ্যান্ডপি গ্লোবালের এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ১৫৩টি কোম্পানি ঋণ পরিশোধে ব্যর্থ হয়েছে, যা আগের বছরের তুলনায় ৮০ শতাংশ বেশি। ২০২২ সালে ঋণখেলাপি হওয়া কোম্পানির সংখ্যা ছিল ৮৫। কভিডের সময় বাদ দিলে গত সাত বছরে ঋণখেলাপির হার এটিই সর্বোচ্চ।

গত মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, খেলাপি হয়ে পড়া কোম্পানিগুলোর অধিকাংশেরই রেটিং ছিল নিচের দিকে। দীর্ঘদিন ধরেই উচ্চ ঋণ ও তারল্য সংকটের মধ্য দিয়ে যাচ্ছিল প্রতিষ্ঠানগুলো। মহামারী-পরবর্তী সময়ে বৈশ্বিক অর্থনৈতিক অনিশ্চয়তা, নজিরবিহীন মূল্যস্ফীতি ও উচ্চ সুদহারের কারণে ব্যয় বেড়ে যাওয়ার নেতিবাচক প্রভাব পড়েছে প্রতিষ্ঠানগুলোর ওপর। খাত হিসেবে দেখলে সরাসরি ভোক্তার সঙ্গে সম্পর্কিত কোম্পানিগুলো ঘাটতির মুখে পড়েছে বেশি। এর মধ্যে মিডিয়া ও বিনোদন খাতও রয়েছে।

এসঅ্যান্ডপি গ্লোবাল বলছে, বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রের করপোরেট খাতকে আগামী দিনগুলোয় একটি কঠিন সময়ের মুখে পড়তে হবে। এর আগে ফেডারেল রিজার্ভের প্রতিবেদনে করপোরেট খাতে খেলাপি ঋণের রেকর্ড ছাড়িয়ে যাওয়ার কথা জানানো হয়। দেশটিতে ২০২০ সালের তুলনায় কোম্পানিগুলোর ঘাটতি বেড়েছে ১৮ দশমিক ৩ শতাংশ। তবে মহামারীর আগে কোম্পানিগুলো সুদহার কম থাকায় বাড়তি সুবিধা পেয়েছিল।

এসঅ্যান্ডপি গ্লোবালের পূর্বাভাস বলছে, বিশ্বব্যাপী কোম্পানিগুলোর ঋণমানে আরো অবনমন ঘটতে পারে। বিশেষ করে নিম্ন ঋণমানবিশিষ্ট কোম্পানিগুলো, যাদের রেটিং বি মাইনাস কিংবা তার নিচে; তাদের জন্য কঠিন হয়ে পড়তে পারে আগামী দিনগুলো। কারণ সুদহার কমানো হলেও অর্থায়নের জন্য খরচ বেশি থাকবে। এদিকে অনেক অর্থনীতিবিদই দাবি করেছেন, করপোরেট ঋণখেলাপিদের বিষয়টি আগামী দিনগুলোয় বড় ধরনের সংকট তৈরি করবে বৈশ্বিক অর্থনীতিতে।

যুক্তরাষ্ট্র ও বৈশ্বিক অর্থনীতিতে মন্থরতার পাশাপাশি ঋণসংক্রান্ত ব্যয় এখনো যথেষ্ট বেশি। ফলে ঘাটতিতে পড়ার ঘটনা দীর্ঘ হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। বিনোদন ও মিডিয়া ছাড়াও ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে ভোক্তাপণ্য, খুচরা পণ্যসহ আরো বিভিন্ন খাত। তবে করপোরেট ঋণখেলাপিদের কারণে ক্ষতি নির্দিষ্ট কোনো খাতে সীমাবদ্ধ থাকবে না। সবচেয়ে জরুরি হিসেবে পরিগণিত স্বাস্থ্য খাতেও বেড়েছে করপোরেট খেলাপির হার।

ফেডারেল রিজার্ভ সুদহার কমানোর সিদ্ধান্ত নিলে বোঝা কিছুটা হালকা হবে বলে মনে করা হচ্ছে। তবে ২০২৪ সালে এ হার খুব বেশি হবে বলে মনে করছেন না সংশ্লিষ্টরা। ফেডের কর্মকর্তারা এখন পর্যন্ত সুদহার কমানোর ক্ষেত্রে মূল্যস্ফীতির গতিবিধিকে প্রাধান্য দিচ্ছেন।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার