ক্যাটাগরি: জাতীয়

চার দিনে ৬ টাকা বাড়ানোর লোভ সংবরণ করতে হবে: খাদ্যমন্ত্রী

চাল ব্যবসায়ীদের উদ্দেশে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, অনেকের অনেক টাকা আছে কিন্তু যাওয়ার সময় (মারা যাওয়ার পর) তো কবরে সাড়ে তিন হাত কাফনের কাপড় নিয়ে যাবেন। আর কী নিয়ে যাবেন? আর কিছু নিয়ে যাবেন কী? কাফনের কাপড় ছাড়া আর কিছু নিয়ে যাবেন? কিছুই নিয়ে যাবেন না।

বুধবার (১৭ জানুয়ারি) খাদ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে ধান-চালের বাজার ঊর্ধ্বগতি রোধ করতে মতবিনিময় সভায় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, যদি আপনাদের বিবেক না থাকে, ধমক দিয়ে কিছু হবে না। নিজেদের মধ্যে বিবেক থাকতে হবে, সততা থাকতে হবে। ব্যবসা করবেন টাকা ইনভেস্ট করেছেন তো করবেন। সেই ব্যবসাটার লিমিট আছে। চার দিনের মধ্যে চালের দাম প্রতি কেজিতে ছয় টাকা করে বেড়ে যাবে, এটা লিমিটেশন হয় না। এটা লোভে পরিণত হয়েছে। এই লোভ সংবরণ করতে হবে।

তিনি বলেন, এটা কিন্তু একটা সেবার জিনিস। লাভ কম করেন ইনভেস্ট আছে, ব্যবসা করতে হবে, সেটা ভদ্রতার সঙ্গে করেন। নিজের মানবিক অবস্থানে করেন, সেটা না করে যদি লাফিয়ে লাফিয়ে দাম তোলেন, এতে সাধারণ মানুষ তো মারা যাবে।

খাদ্যমন্ত্রী বলেন, আমি প্রথমেই কিন্তু একটা কথা তুলেছি, যেমন চার দিনে লাফিয়ে লাফিয়ে দাম তুলেছেন তেমনি চার দিনে আবার সেরকম করে দামটা আবার আগের স্থানে নিয়ে আসবেন।

এ সময় ব্যবসায়ীদের উদ্দেশে মন্ত্রী বলেন, এটার সঙ্গে কারা একমত আছেন, কারা একমত নেই সেটা বলেন?

জবাবে উপস্থিত ব্যবসায়ীরা বলেন, ‌‘আমরা একমত স্যার।’

এ পর্যায়ে খাদ্যমন্ত্রী বলেন, আপনাদের ধন্যবাদ জানাই আপনারা কমিটমেন্ট করেছেন এবং এটি যেন ঠিক থাকে। আমরা অলরেডি মনিটরিং শুরু করেছি।

শেয়ার করুন:-
শেয়ার