ক্যাটাগরি: শিল্প-বাণিজ্য

মেশিনারি আমদানিতে শুল্ক-কর অব্যাহতি চায় বাজুস

দেশে নতুন শিল্প কারখানা স্থাপনের জন্য স্বর্ণ পরিশোধনাগার ও জুয়েলারি শিল্পে ব্যবহারে মেশিনারি আমদানিতে শুল্ক-কর অব্যাহতি চায় বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েসন (বাজুস)।

আজ (বুধবার) শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে এক বৈঠকে এ দাবি জানানো হয়।

বাজুস জানায়, বর্তমানে জুয়েলারি শিল্পের জন্য মেশিনারি আমদানিতে উচ্চ হারে কর দিতে হয়। এ শিল্পকে অগ্রাধিকার খাত বিবেচনায় নিয়ে নতুন নতুন শিল্প কারখানা স্থাপনের লক্ষ্যে স্বর্ণ পরিশোধনাগার ও জুয়েলারি শিল্পের জন্য মেশিনারি আমদানিতে শুল্ক-কর অব্যাহতি দেয়া অত্যাবশ্যক।

বাজুস বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জুয়েলারি শিল্পের কারখানা স্থাপনের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে জমি বরাদ্দের দাবি তোলেন। এ সমিতির মতে, সোনার গুণগত মান ও ভোক্তা অধিকার নিশ্চিত করতে বাজুস ও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) তত্ত্বাবধানে দেশের প্রতিটি জেলায় গোল্ড টেস্টিং ল্যাব ও হলমার্ক সেন্টার স্থাপন করা প্রয়োজন।

দেশে ডায়মন্ডখচিত অলংকারের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই ডায়মন্ডের গুণগতমান ও গ্রাহক প্রতারণা রোধে বাজুস ও বিএসটিআইর তত্ত্বাবধানে দেশের সব জেলায় আধুনিক ডায়মন্ড টেস্টিং ল্যাব স্থাপনের প্রস্তাব করেছে সংগঠনটি।

বর্তমানে দেশে যে সব গোল্ড টেস্টিং ল্যাব ও হলমার্ক সেন্টার আছে, সেগুলোর রিপোর্ট সঠিক কি-না তা নিয়মিত তদারকির জন্য বাজুস ও বিএসটিআইর সমন্বয়ে যৌথ মনিটরিং সেল গঠনের প্রস্তাব দেয় বাজুস। তাদের মতে, অবৈধভাবে কোন জুয়েলারি ব্যবসায়ী যাতে ওজন পরিমাপক যন্ত্র ব্যবহারের সুযোগ না পায়, সেজন্য বাজুস ও বিএসটিআইর মাধ্যমে যৌথভাবে নিয়মিত তদারকির ব্যবস্থা গ্রহণ করতে হবে। পাশাপাশি বাজুস ও বিএসটিআইর মাধ্যমে যৌথভাবে নিয়মিত ওজন পরিমাপক যন্ত্র পরীক্ষাও করতে হবে।

এছাড়া বেসরকারি পর্যায়ে গোল্ড টেস্টিং ল্যাব স্থাপনে আগ্রহী প্রতিষ্ঠানগুলো বিএসটিআই ও বাজুসের গাইড লাইন মেনে দ্রুত সময়ে যাতে এর অনুমোদন পায় তার যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবিও জানায় বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েসন।

শেয়ার করুন:-
শেয়ার