ক্যাটাগরি: ব্যাংক

আমার চেয়ার ছাড়ার ভয় নাই: গভর্নর

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, আমার চেয়ার ছাড়ার ভয় নাই। আমি কাউকে ভয় পাই না। ভয়-টয় দেখাইয়ে লাভও নাই।

বুধবার (১৭ জানুয়ারি) এ মুদ্রানীতি ঘোষণাকালে ইসলামী ব্যাংকের সংকটময় পরিস্থিতি বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর, প্রধান অর্থনীতিবিদ ও সংশ্লিষ্ট নির্বাহী পরিচালক।

গভর্নর বলেন, আমি সচিব ছিলাম, এক বছরের বেশি সময় চাকরি ছিল। এখন গভর্নর হয়েছি চুক্তিভিত্তিক নিয়োগে। আমি চাইলে চাকরি ছেড়ে দিতে পারব আবার সরকার চাইলেও আমাকে সরিয়ে দিতে পারে। তবে চেয়ার হারানোর ভয় নাই, কোনো হুমকিও নাই। ভয় দেখাইয়েও লাভ নাই।

তিনি বলেন, ইসলামী ব্যাংকগুলোর কাঠামোতে সমস্যা ছিল। সেখানে তারল্য সংকট হয়েছে অন্য কারণে। তাদের সুকুক বন্ড রয়েছে টোটাল ইসলামী ব্যাংকের দুই শতাংশ। অন্য ব্যাংকগুলোও তারল্য সংকট ছিল, তবে তাদের বন্ডে বিনিয়োগ থাকায় টাকা তারা পেয়েছে।

আর্থিক খাতের দুর্বলতা বিষয়ে তিনি বলেন, আমরা আগেই দুর্বল ব্যাংকগুলোকে চিহ্নিত করেছিলাম। দেশের ৫২ বছরের ইতিহাসে কোনো ব্যাংক বন্ধ হয়নি, হবেও না। তবে ওই দুর্বল ব্যাংকগুলোর দুর্বলতা কাটিয়ে উঠতে সময় লাগে। তারা খারাপের দিকে যায়নি আর দুর্বলতা কাটিয়ে উঠবে।

এর আগে চলতি ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) জন্য মুদ্রানীতি ঘোষণা করেন তিনি। এবারও সংকোচনমূলক মুদ্রানীতির দিকে হেঁটেছে বাংলাদেশ ব্যাংক।

নতুন মুদ্রানীতিতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। এ বিষয়ে গভর্নর বলেন, ‘মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে এবারও অগ্রাধিকার দেওয়া হয়েছে। তবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে একটি অর্থনৈতিক এবং অ-অর্থনৈতিক সমস্যা রয়েছে। বাংলাদেশ ব্যাংক অর্থনৈতিক বিষয়গুলো দেখছে। অন্য বিষয়গুলো দেখার বিষয়ে নতুন অর্থমন্ত্রীকে বলা হয়েছে। আগামী রোববার এ বিষয়ে তিনি একটি বৈঠক ডেকেছেন।’

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার