ক্যাটাগরি: অর্থনীতি

ক্রেডিট কার্ডে বাংলাদেশিদের সর্বোচ্চ ব্যয় ভারতে

বিদেশে গিয়ে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে সবচেয়ে বেশি অর্থ খরচ করেন ভারত ও যুক্তরাষ্ট্রে। বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে খরচের এক-তৃতীয়াংশ বা ৩৩ শতাংশই হয়ে থাকে এ দুটি দেশে। বাংলাদেশিদের একটি বড় অংশ প্রতি মাসে ভারতে চিকিৎসার জন্য যান। পাশাপাশি সাম্প্রতিক সময়ে দেশটিতে বাংলাদেশিদের ভ্রমণও উল্লেখযোগ্য হারে বেড়েছে। এ কারণে বাংলাদেশিদের ক্রেডিট কার্ড সবচেয়ে বেশি ব্যবহার হয় ভারতে।

গত নভেম্বরে দেশটিতে ক্রেডিট কার্ড ব্যবহার করে বাংলাদেশিরা ৮৭ কোটি টাকা খরচ করেছেন, যা অক্টোবরে ছিল ৯০ কোটি টাকা। একইভাবে বাংলাদেশিরা নভেম্বরে যুক্তরাষ্ট্রে ক্রেডিট কার্ডে খরচ করেছেন ৭৩ কোটি টাকা, যা অক্টোবরে ছিল ৭৯ কোটি টাকা।

ক্রেডিট কার্ড ব্যবহারের ওপর বাংলাদেশ ব্যাংকের তৈরি করা সর্বশেষ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ ক্রেডিট কার্ড ইস্যুকারী দেশের ৪৩টি ব্যাংক ও ১টি আর্থিক প্রতিষ্ঠানের তথ্য নিয়ে প্রতিবেদনটি তৈরি করেছে। মাস ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করে থাকে বাংলাদেশ ব্যাংক। প্রতিবেদনটিতে দেশের অভ্যন্তরে ও বিদেশে বাংলাদেশি নাগরিকদের এবং দেশের ভেতরে বিদেশি নাগরিকদের ক্রেডিট কার্ড ব্যবহারের তথ্য তুলে ধরা হয়।

প্রতিবেদন অনুযায়ী, বিদেশিরা বাংলাদেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে যে অর্থ খরচ করেন, তার আড়াই গুণ বেশি অর্থ বাংলাদেশিরা খরচ করেন বিশ্বের বিভিন্ন দেশে। গত নভেম্বর মাসে বাংলাদেশে বসবাসরত বা ঘুরতে আসা বিদেশিরা ক্রেডিট কার্ডে প্রায় ১৯৪ কোটি টাকা খরচ করেছেন। একই সময়ে বাংলাদেশিরা বিদেশে গিয়ে ক্রেডিট কার্ডে খরচ করেছেন প্রায় ৪৮৭ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত নভেম্বরে দেশ-বিদেশে ক্রেডিট কার্ডে খরচের পরিমাণ আগের মাসের তুলনায় কমেছে। এর মধ্যে সবচেয়ে বেশি কমেছে বিদেশে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডের ব্যবহার। যেমন অক্টোবরে বাংলাদেশিরা বিদেশে গিয়ে ক্রেডিট কার্ডে খরচ করেন প্রায় ৫৩৯ কোটি টাকা, যা নভেম্বরে কমে দাঁড়ায় ৪৮৭ কোটি টাকায়। অর্থাৎ এক মাসে বিদেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে বাংলাদেশিদের খরচ ৫২ কোটি টাকা বা ৯ দশমিক ৬৫ শতাংশ কমে গেছে।

খাত-সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, নির্বাচনের কারণে এবার দেশে স্কুল-কলেজের পরীক্ষার সময়সূচি এগিয়ে আনা হয়েছিল। অন্যান্য বছর সাধারণত ডিসেম্বরে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হতো। বিদায়ী ২০২৩ সালে তা নভেম্বরে নিয়ে আসা হয়। এ কারণে ওই মাসে বিদেশে বাংলাদেশিদের ভ্রমণ কমে গিয়েছিল, যার প্রভাব পড়েছে বিদেশে ক্রেডিট কার্ডের লেনদেনের ক্ষেত্রে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার