ক্যাটাগরি: ব্যাংক

সিনেমা হলমালিকদের ঋণ আবেদনে সময় বৃদ্ধি

সিনেমা হলমালিকদের জন্য তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। তবে আশানুরূপ আবেদন না পড়ায় হলমালিকদের ঋণ আবেদনের সময় বাড়িয়ে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতিমালা বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়, সিনেমা হলমালিকদের জন্য গঠিত তহবিল পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় ঋণ গ্রহণে সিনেমা হলমালিকদের যথেষ্ট আগ্রহ থাকা সত্ত্বেও ঋণগ্রহণ প্রক্রিয়া সম্পর্কে সঠিক ও সুস্পষ্ট ধারণা না থাকায় অনেক গ্রাহক যথাসময়ে ঋণ আবেদন দাখিলে সক্ষম হননি। তা ছাড়া ঋণ নিয়মাচার পরিপালনপূর্বক বর্ণিত পুনঃঅর্থায়ন সুবিধাপ্রাপ্তির লক্ষ্যে তফসিলি ব্যাংক নির্ধারিত সময়ের মধ্যে এ কার্যালয় বরাবর উল্লেখযোগ্য-সংখ্যক আবেদন দাখিলে সমর্থ হয়নি মর্মে জানা যায়।

তাই অংশগ্রহণকারী ব্যাংক কর্তৃক আলোচ্য স্কিমের আওতায় গ্রাহক পর্যায়ে ঋণ বিতরণোত্তর পুনঃঅর্থায়ন সুবিধাপ্রাপ্তির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের নিকট আবেদন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর ২০২৪ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হলো।

সার্কুলারে আরও বলা হয়, উল্লিখিত সার্কুলার ও সার্কুলার লেটারসমূহে বর্ণিত অন্যান্য নির্দেশনাবলী অপরিবর্তিত থাকবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

উল্লেখ্য, ২০২১ সালের ১৫ ফেব্রুয়ারি সিনেমা হলমালিকদের স্বল্প সুদে দীর্ঘমেয়াদি ঋণ প্রদানের লক্ষ্যে পুনঃঅর্থায়ন স্কিম গঠন করে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। সর্বোচ্চ পাঁচ কোটি টাকা ঋণ নিতে পারবেন সিনেমা হলমালিকরা। এক বছর রেয়াতকালসহ আট বছরে এই ঋণ পরিশোধ করতে হবে। মেট্রোপলিটন এলাকায় এই ঋণের সুদহার হবে পাঁচ শতাংশ এবং মেট্রোপলিটন এলাকার বাইরে হবে সাড়ে চার শতাংশ।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার