ক্যাটাগরি: আন্তর্জাতিক

২০ হাজার কর্মী ছাঁটাই করবে সিটি গ্রুপ

আগামী দুই বছরে ২০ হাজার কর্মীকে চাকরিচ্যুত করবে সিটি গ্রুপ। সর্বশেষ প্রান্তিকে প্রতিষ্ঠানটির ১৮০ কোটি ডলার ক্ষতি হয়েছে, যার কারণে তারা খরচ কমিয়ে আনার পরিকল্পনা করছে। খবর রয়টার্স।

সিটি গ্রুপের সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে দেখানো হয়েছে, প্রতিষ্ঠানটি মোট ৩৮০ কোটি ডলার আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। এর মধ্যে রয়েছে পুনর্গঠন ব্যয়, আর্জেন্টিনা ও রাশিয়ার মুদ্রার অবমূল্যায়নজনিত ক্ষতি এবং সরকারি আমানত বীমা তহবিল পুনর্গঠন করার জন্য ১৭০ কোটি ডলার পরিশোধ।

সিটি গ্রুপ জানিয়েছে, ২২ জানুয়ারি ব্যাংকটি আরো সাংগঠনিক পরিবর্তন ঘোষণা করবে। তাদের মূল লক্ষ্য এ প্রান্তিকে পাঁচ হাজার জনবলকে বাদ দেয়া এবং ১০০ কোটি ডলার সাশ্রয় করা।

অন্য দুই প্রতিদ্বন্দ্বী জেপি মরগান চেস ও ব্যাংক অব আমেরিকা (বিএসি) সম্প্রতি নিজেদের প্রান্তিক প্রতিবেদন প্রকাশ করেছে। সবচেয়ে বেশি খরচ কমিয়েছে ওয়েরস ফার্গো।

এক বছর আগের তুলনায় এ প্রান্তিকে সিটির আয় ৩ শতাংশ কমে ১ হাজার ৭৪০ কোটি ডলার হয়েছে। মার্কেট বা ট্রেডিং বিভাগ থেকে রাজস্ব এক বছর আগের তুলনায় ১৯ শতাংশ কমে ৩৪০ কোটি ডলার হয়েছে।

সিটি গ্রুপের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার মার্ক ম্যাসন বলেছেন, প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী মোট ২ লাখ ৩৯ হাজার জনবলের মধ্যে ২০ হাজার জনকে বাদ দিতে যাচ্ছে, যা মোট কর্মীর প্রায় ৮ শতাংশ। ২০২৬ সালের মধ্যে তারা মোট জনবল কমিয়ে আনবে।

মার্ক ম্যাসন আরো জানিয়েছেন, সিটি গ্রুপ তার অধীন অন্য প্রতিষ্ঠানের জন্যও অতিরিক্ত ৪০ হাজার কর্মসংস্থানের ব্যবস্থা করবে না। প্রতিষ্ঠানটির মেক্সিকান ভোক্তা ইউনিট বেনামেক্স তাদের জনবল ১ লাখ ৮০ হাজারের মধ্যে রাখবে।

তবুও বিশ্লেষকরা আশাবাদী, যদি জরিমানা মওকুফ করা হয়, তাহলে যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহত্তম ঋণদাতা প্রতিষ্ঠানের অবস্থান আরো শক্ত হবে।

ম্যানেজমেন্ট কনসালটেন্সি ফার্ম ওপিমাসের সিইও অক্টাভিও মারেনজি বলেছেন, ‘সিটি গ্রুপের উপার্জনের তুলনায় ১৮০ কোটি ডলার লোকসান অনেক কম। তার পরও এটা প্রতিষ্ঠানটির জন্য আর্থিক ক্ষতি। সব মিলিয়ে অন্তর্নিহিত ব্যবসা স্থিতিশীল অবস্থায় আছে।’

মার্ক ম্যাসন বলেছেন, ‘যখনই একটি শিল্প বা কোম্পানি এ ধরনের ক্ষতির মধ্য দিয়ে যায়, এটি প্রতিষ্ঠানের ওপর ভয়ানক চাপ তৈরি করে।’

সিটি গ্রুপের সিইও জেন ফ্রেজার বলেছেন, ২০২৩ সালের চতুর্থ প্রান্তিক আশানুরূপ ছিল না। আমরা জানি, ২০২৪ সাল আমাদের জন্য সংকটাপন্ন হতে চলছে।

শেয়ার করুন:-
শেয়ার